“গাছ লাগান পরিবেশ বাঁচান” এ স্লোগানকে সামনে রেখে পরিবেশের ভারসাম্য রক্ষা করতে নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়ায় আব্দুল হাই ভূঁঞা পাঠাগারের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়েছে।

সোমবার (২৫ সেপ্টেম্বর) সকালে উপজেলার মাইজদী উচ্চ বিদ্যালয়ের মাঠের চার পাশে বৃক্ষরোপণের মধ্য দিয়ে উক্ত কর্মসূচির কার্যক্রম উদ্ভোধন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, আব্দুল হাই ভূঁঞা পাঠাগারের পরিচালক ও সাবেক ইউপি সদস্য শাহাদাৎ হোসেন নয়ন, ডাঃ কুতুব উদ্দিন ভূঁঞা, প্রতিষ্ঠানের শিক্ষকমন্ডলী, ছাত্র-ছাত্রীবৃন্দসহ এলাকার মান্যগণ্য ব্যক্তিবর্গ।

পরে চর চেঙ্গা ইসলামিয়া ফাজিল মাদ্রাসা, গনিয়া দাখিল মাদ্রাসা, পূর্ব চরচেঙ্গা ইয়াছিন আরাফাত জামে মসজিদ, সুইজ বাজার মসজিদ, মাইজচরা গনিয়া জামে মসজিদসহ বিভিন্ন জায়গায় তিন শতাধিক ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা রোপন করা হয়।

আব্দুল হাই ভূঁঞা পাঠাগারের পরিচালক শাহাদাৎ হোসেন নয়ন জানান, ক্রমবর্ধমান উষ্ণায়নের কারণে সবুজায়নের গুরুত্ব এখন সবাই উপলব্ধি করছে। তাই সারা বিশ্বে নতুনকরে উদ্ভিদ চারা রোপনের চেষ্টা চলছে। তারই ধারাবাহিকতায় আমেরিকান প্রবাসী আব্দুল হাই ভূঁঞা সাহেবের পক্ষথেকে আজকের এ বৃক্ষরোপণ কর্মসূচি পালন করা হয়েছে। এর আগেও তিনি দুস্থ, প্রতিবন্ধী, হতদরিদ্র পরিবার ও অসহায় মানুষের সেবায় সবসময় এগিয়ে আসছেন। এধরনের সেবামূলক কর্যক্রম ভবিষ্যতও অব্যাহত থাকবে।

বার্তাবাজার/এম আই