নেত্রকোনার দুর্গাপুরে বিরিশিরি ক্ষুদ্র-নৃগোষ্ঠীর কালচারাল একাডেমির আয়োজনে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৭তম প্রয়াণ দিবস পালিত হয়েছে।

রোববার বিকেলে একাডেমি হলরুমে আলোচনা, কবিতা আবৃত্তি ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে এ দিবস পালিত হয়।

এ উপলক্ষে নৃত্য শিক্ষক মালা মার্থার সঞ্চালনায় একাডেমির পরিচালক গীতিকার সুজন হাজং এর সভাপতিত্বে ‘আমাদের কবি আমাদের অহংকার’ এই প্রতিপাদ্যে আলোচনা করেন, আদিবাসী লেখক ও গবেষক প্রিন্সিপাল মনীন্দ্রনাথ মারাক, বীর মুক্তিযোদ্ধা সোহরাব হোসেন তালুকদার, প্রভাষক ড. আব্দুর রাশিদ, সাবেক পৌর মেয়র শ. ম জয়নাল আবেদীন, সাবেক উপজেলা চেয়ারম্যান কবি আবদুল্লাহ হক, ডা. কামরুল ইসলাম, আওয়ামী লীগ নেতা মো. আলী আসগর, পৌর কাউন্সিলর ইব্রাহীম খলিল টিপু, কবি আবুল কালাম আজাদ, নিরাপদ সড়ক চাই উপজেলা শাখার সভাপতি এফ এন আলম প্রমুখ।

গীতিকার সুজন হাজং বলেন, কবি নজরুলের অমর সৃষ্টি ‘মোরা একই বৃন্তে দুটি কুসুম, হিন্দু মুসলমান’। এই গান এবং বিদ্রোহী কবিতার দিকে তাকালেই মানবজাতির জন্য তিনি কী ইঙ্গিত করেছেন তা পরিষ্কার বোঝা যায়। কবি আজীবন সংগ্রাম করেছেন শোষিত-বঞ্চিত মানুষের পক্ষে। তার গান ও কবিতা আমাদের স্বাধীনতা সংগ্রামে প্রেরণা জুগিয়েছে। তার বিদ্রোহী কবিতা আমাদের ধরিত্রীর বুকে মাথা উঁচু করে দাঁড়াতে শেখায়। অন্যায় ও অত্যাচারের বিরুদ্ধে লড়াই করতে শেখায়। নতুন প্রজন্মের কাছে জাতীয় কবির সৃষ্টি তুলে ধরতে সকলকে আহবান জানানো হয়।

বার্তাবাজার/এম আই