পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যাল (পবিপ্রবি) তে শিক্ষার্থীদের ১৩ দফা দাবি বাস্তবায়ন না হওয়ায় একাডেমি ভবনে তালা দেয়া হয়। রবিবার (২৭ আগস্ট) দুপুরে এ ঘটনা ঘটে। এ ঘটনায় ভোগান্তিতে পড়ে পরীক্ষার্থীরা।

জানা গেছে, গত ৬ই আগস্ট ১৩ দফা দাবিতে সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে ভাইস চ্যান্সেলর বরাবর স্মারকলিপি জমা দেওয়া হয়। স্মারকলিপি প্রদানের সময় বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে জানানো হয়, তাদের ১৩ দফাগুলো বিবেচনা পূর্বক ৫ কার্যদিবসের মধ্যে সিদ্ধান্ত নিয়ে জানানো হবে। তবে ১৭ দিন অতিবাহিত হলেও কোনো সিদ্ধান্ত জানানো হয়নি। এসময় শিক্ষার্থীরা তাদের দাবির পক্ষে বিভিন্ন স্লোগান দিতে থাকে এবং পক্ষান্তরে পরীক্ষার্থীদের একাডেমিক ভবনের বাইরে পরীক্ষা উপকরণ নিয়ে অবস্থান করতে দেখা যায়। পরে পবিপ্রবি ছাত্রলীগের সভাপতি আরাফাত ইসলাম সাগর ও সাধারণ সম্পাদক মেহেদী হাসান তারেকের আশ্বাসে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উপস্থিতিতে তালা ভেঙে পরীক্ষা কার্যক্রম শুরু করা হয়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও প্রক্টর প্রফেসর ড. সন্তোষ কুমার বসু বলেন, একাডেমিক ভবনে তালা দেওয়ার কথা শুনে আমি তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে যাই এবং কর্মচারীদের দ্বারা তালা কেটে দেই। তবে যাঁরা এই ঘটনার সাথে জড়িত তাদের বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে শাস্তির আওতায় আনা হবে।

ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. স্বদেশ চন্দ্র সামন্ত বলেন, আমি বিষয়টি অবগত হয়েছি। এবিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে আলোচনা করে যারা পরীক্ষা কার্যক্রমে বাধা প্রদান করে তাদের বিষয়ে সীদ্ধান্ত গ্রহণ করা হবে।

বার্তাবাজার/এম আই