মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যুতে শোকবার্তা দিয়ে ফেইসবুকে ভিডিও স্ট্যাটাস প্রদান করেছেন চট্টগ্রাম জেলা কেন্দ্রীয় কারাগারের কারারক্ষী শাহাব উদ্দিন শান্ত।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদত বার্ষিকীর দিন প্রজাতন্ত্রের একজন একনিষ্ঠ কর্মচারী হয়ে, মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা বিরোধী গোষ্ঠীর নেতা, মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত আসামীর মৃত্যুতে শোক প্রকাশ নিয়ে কারাগারের আভ্যন্তরে ইতিমধ্যে নিন্দা ও সমালোচনার ঝড় বয়ে যাচ্ছে।

চট্টগ্রাম জেল সূত্রে জানা গিয়েছে, কারারক্ষী শাহাব উদ্দিন শান্তর স্ট্যাটাসকে কেন্দ্র করে জেলের আভ্যন্তরে শীতল স্নায়ুযুদ্ধ বিরাজ করছে। কারাবন্দী একাধিক জামায়াত নেতা ও একাধিক সন্ত্রাসী গোষ্ঠীকে তুষ্ঠ করার পাশাপাশি সরকারী আচার বিধি লঙ্ঘন করে, ব্যক্তিগত সম্পর্ক স্থাপন ও নানবিধ সুযোগ সুবিধা প্রদানের অভিযোগও রয়েছে শান্তর বিরুদ্ধে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কারারক্ষীর বরাতে জানা গিয়েছে যে, সরকারী চাকরীতে যোগ দানের মাত্র ৬ বছরের মাথায় বিপুল পরিমান অবৈধ সম্পত্তি অর্জন, জেলের ভেতর নানবিধ অবৈধ গোপন সিন্ডিকেট পরিচালনা সহ, কারাবন্দিদেরকে মোবাইল ফোন সরবরাহ, পেনড্রাইভ , ম্যমরীকার্ড সরবরাহ, বন্দিদের সাথে জামিন বানিজ্য করার পাশাপাশি কারাগারের আভ্যন্তরে গোপনে মাদক সরবারহের মতো গুরুতর অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে।

কারাগারের প্রভাবশালী কয়েদিদের ঘনিষ্ঠ হওয়ায় এবং বিপুল পরিমান আর্থিক অনুসঙ্গ থাকায় তার বিরুদ্ধে কেউ সহজে মুখ খুলতে পারে না এমন তথ্যও উঠে আসে একাধিক কারা-কর্মচারীদের সাথে যোগাযোগ করে।

এ বিষয়ে তথ্য ও উপাত্ত যাচায়ের জন্য অভিযুক্ত শান্তর মুঠোফোনে একাধিক বার যোগাযোগ করা হলে, তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

কারা উর্দ্ধতন একাধিক কর্মকর্তাকে এ বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হলে, অভিযোগের ভিত্তিতে প্রশাসনিক ব্যবস্থা গ্রহনের আশ্বাস প্রদান করেন। এছাড়াও জাতীয় শোক দিবসের মতো এমন গুরুত্বপূর্ন দিনে, কর্মচারী আচার বিধি লঙ্ঘন করার বিষয়ে দুঃখ প্রকাশ করেছেন একাধিক বর্তমান সাবেক কারা-কর্মকর্তা।

 

ই.এক্স/ও.আর/বার্তা বাজার