জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) দুর্নীতির দায়ে অভিযুক্ত সাবেক উপাচার্য শরীফ এনামুল কবির এবং যৌন নিপীড়নের দায়ে অভিযুক্ত শিক্ষক মাহমুদুর রহমান জনিকে একই বৃন্তে দুইটি ফুল বলে আখ্যায়িত করেছেন আন্দোলনরত শিক্ষার্থীদের একাংশ।

বৃহস্পতিবার (১০ আগস্ট) বিকাল সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয়ের মুরাদ চত্বর থেকে শুরু হওয়া বিক্ষোভ মিছিলে এসব মন্তব্য করেন তারা। বিক্ষোভ মিছিলটি বিশ্ববিদ্যালয়ের ট্রান্সপোর্ট চত্বর হয়ে নতুন রেজিস্ট্রার ভবনে এসে শেষ হয়।

সিণ্ডিকেট সভার আলোচ্য সূচিতে থাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৫৩ বছরে প্রথমবারের মতো চালু হতে যাওয়া ইমেরিটাস অধ্যাপক হিসেবে সাবেক ভিসি শরীফ এনামুল কবিরকে নিয়োগ না দেয়া ও যৌন হয়রানির অভিযোগে অভিযুক্ত শিক্ষক মাহমুদুর রহমান জনিকে নিয়ে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনে রাজনৈতিক প্রভাব খাটিয়ে দায়মুক্তি ঠেকানোর দাবিতে বিকাল সাড়ে তিনটায় তারা এ বিক্ষোভ মিছিল করেন তারা।

বিক্ষোভে জাবি ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক অমর্ত্য রায় বলেন, ১৯৭৩ সালের আইন অনুযায়ী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় পরিচালিত হয় সিনেট ও সিন্ডিকেটের মাধ্যমে। এছাড়া একাডেমিক কার্যক্রমে সহায়তা করে একাডেমিক কাউন্সিল। মেয়াদোত্তীর্ণ, অবৈধ ও শিক্ষার্থী প্রতিনিধিহীন সিনেট ও সিন্ডিকেটে বিশ্ববিদ্যালয়ের বিতর্কিত মানুষদের বিশেষ যেকোনোধরনের সম্মান ও দায়মুক্তি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইমেজকে দেশে ও বিদেশে ক্ষুন্ন করে। এমনকি শিক্ষার্থীদের দীর্ঘদিনের দাবিদাওয়া দুর্নীতিবিরোধী আন্দোলনকে ধামাচাপা দেওয়ার অভিলাষে দুইজন শিক্ষককে যথাক্রমে সাবেক উপাচার্য অধ্যাপক ড. শরীফ এনামুল কবিরকে আমরা এমিরেটাস অধ্যাপক হিসেবে মেনে নিবোনা (সিন্ডিকেট মেম্বার) এবং যৌন কেলেঙ্কারির দায়ে অভিযুক্ত সহকারী অধ্যাপক মাহমুদুর রহমান জনিকে মাহমুদুর রহমান জনিকে দায়মুক্তির চেষ্টাও আমরা মেনে নিবোনা।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের হামলাকারী, মামলাকারী, পিএসসিতে নিয়োগ বোর্ডে থাকাকালীন অনিয়মে অভিযুক্ত অধ্যাপক ড. শরীফ এনামুল কবির এমিরেটাস অধ্যাপক হিসেবে নিযুক্ত হলে তা বিশ্ববিদ্যালয়ের জন্য অত্যন্ত লজ্জাজনক ঘটনা হবে। এরকম বিতর্কিত ব্যক্তিদের আমরা পুনর্বার বিশ্ববিদ্যালয়ের কোনো পদে আসীন দেখতে চাই না।

আমরা চাই মাহমুদুর রহমান জনির দায়মুক্তি এবং শরীফ এনামুল কবিরকে যে আসনে আসীনন করার কথা ভাবা হচ্ছে, প্রশাসন যেন তাদের কাজের প্রাপ্যতা অনুযায়ী বিষয়টি বিবেচনা করে।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের সিণ্ডিকেট সভা বিকেল তিনটায় শুরু হয়ে এখনো চলছে।

বার্তাবাজার/এম আই