নেত্রকোনার দুর্গাপুর উপজেলা প্রশাসনের আয়োজনে নানান কর্মসূচির মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের ৯৩ তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।

মঙ্গলবার সকালে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে উপজেলা পরিষদ চত্বরের মুক্তমঞ্চে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়। এসময় উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, উপজেলা আওয়ামী লীগ ও তার অঙ্গ সংগঠন, দুর্গাপুর পৌরসভা, দুর্গাপুর থানাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সংগঠনের পক্ষ থেকেও শ্রদ্ধা জানানো হয়। পরে উপজেলা পরিষদ হলরুমে বঙ্গমাতার জীবন ও কর্ম নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা(ইউএনও) মোহাম্মদ রাজীব উল আহসানের সভাপতিত্বে একাডেমিক সুপারভাইজার নাসির উদ্দিনের সঞ্চালনায় বক্তব্য রাখেন, সহকারী কমিশনার (ভূমি) আরিফুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা সোহরাব হোসেন তালুকদার, পৌর মেয়র আব্দুস ছালাম, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক সফিকুল ইসলাম সফিক, সাবেক উপজেলা চেয়ারম্যান এমদাদুল হক, সাবেক পৌর মেয়র কামাল পাশা, থানা ওসি শিবিরুল ইসলাম, প্রেসক্লাব সাধারন সম্পাদক জামাল তালুকদার, আওয়ামী লীগ নেতা বিপ্লব মজুমদার।

বক্তারা বলেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব বাঙালির অহংকার, নারী সমাজের প্রেরণার উৎস। শৈশব থেকেই তিনি ছিলেন সাহসী ও দৃঢ়চেতা। তিনি কেবল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণীই ছিলেন না, বাঙালির মুক্তি সংগ্রামেও তিনি ছিলেন অন্যতম কাণ্ডারি। বঙ্গবন্ধুর দীর্ঘ রাজনৈতিক জীবন ছিল আন্দোলন-সংগ্রামের। মানুষের অধিকার প্রতিষ্ঠায় বার বার তাকে যেতে হয়েছে কারাগারে। আর সেই সময়ে সবকিছু শক্তহাতে যিনি সামলে নিয়েছেন, তিনি জাতির পিতার সহধর্মিণী বঙ্গমাতা ফজিলাতুন নেছা মুজিব।

এছাড়াও কুইজ প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

বার্তা বাজার/জে আই