” মানুষের বেঁচে থাকার জন্য যেমন অক্সিজেন অনিবার্য তেমনি বাঙালির জন্য রবীন্দ্রনাথ অনিবার্য। ” রবীন্দ্রনাথ সম্পর্কে এ মন্তব্য করেছেন কলকাতা থেকে আগত কবি, প্রাবন্ধিক মলয়চন্দন মুখোপাধ্যায়।

আজ রবিবার সন্ধ্যা সাড়ে সাতটায় ( ৩০ জুলাই) রবীন্দ্রনাথ ঠাকুরের স্মরণে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ( জাবি) ছাত্র শিক্ষক কেন্দ্র কর্তৃক বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান অডিটোরিয়ামের সেমিনার কক্ষে আয়োজিত “সঞ্চয়িতা : রবীন্দ্রনাথের কবিতা ও গানের অনুষ্ঠান ” শীর্ষক শিরোনামে আয়োজিত অনুষ্ঠানে এসব বলেন তিনি।

অনুষ্ঠানে রবীন্দ্রনাথ লেখা সম্পর্কে বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদের সাধারণ সম্পাদক কামরুল ইসলাম বলেন, কৃষক জীবন নিয়ে লেখেননি বলে রবীন্দ্রনাথের ভেতরে এক প্রকারের ক্ষোভ রয়েছে যা তিনি তার শেষ জীবনের লেখায় স্বীকার করেছেন।

অনুষ্ঠানে আলোচকেরা রবীন্দ্রনাথের বৈচিত্র্যময় লেখনী ও তার জীবনী তুলে ধরেন।

অধ্যাপক ড. মো. খোরশেদ আলমের সভাপতিত্ব ও মোহাম্মদ আশরাফুল হাবীবের সঞ্চালনায় এ আয়োজন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন ছাত্র শিক্ষক কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. মো. নুরুল আলম।

উল্লেখ্য, অনুষ্ঠানের সাংস্কৃতিক পরিবেশনায় বিশ্ববিদ্যালয়ের আবৃত্তি সংগঠন ধ্বনি, সঙ্গীত সংগঠন রিদম, নৃত্যশিল্পী পূজা, উর্বি সোম এবং শিউলী ভট্টাচার্য।

বার্তা বাজার/জে আই