এশিয়া কাপ ও বিশ্বকাপকে সামনে রেখে আগামীকাল মঙ্গলবার ২৮-৩০ সদস্যের দল ঘোষণা করতে পারে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দলে থাকতে পারে একাধিক নতুন মুখ। তবে অভিজ্ঞ ব্যাটার মাহমুদউল্লাহ রিয়াদের থাকা না থাকাটা এখনো চূড়ান্ত হয়নি।

বিসিবির সূত্র জানিয়েছে, আগামীকাল এশিয়া কাপ ও বিশ্বকাপকে লক্ষ্য রেখে মঙ্গলবার (২৫ জুলাই) প্রাথমিক দল ঘোষণা করা হতে পারে। তাই বলাই যায়- রাত পোহালেই দূর হয়ে যাবে সব ধোঁয়াশা। জানা যাবে রিয়াদের ভবিষ্যৎ।

গত বেশ কয়েকটি সিরিজেই দলের বাইরে রয়েছেন টাইগারদের অনেক স্মরণীয় ম্যাচ জয়ের নায়ক মাহমুদউল্লাহ। অভিজ্ঞ রিয়াদকে ছাড়াই ইংল্যান্ড সিরিজের পর কয়েকটি সিরিজ খেলেছে বাংলাদেশ। কিন্তু ঘুরেফিরে প্রতিবারই আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল বাংলাদেশ দলের ৭ নম্বর জায়গাটা।

সুযোগটা ঠিকঠাকভাবে কাজে লাগাতে পারেননি আফিফ হোসেন। তাই তো গেলো তিন মাসে একটাই প্রশ্ন সবচেয়ে বেশি উচ্চারিত হয়েছে বিশ্বকাপ দলে রিয়াদ ফিরছেন কি না? তবে এ নিয়ে মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড ও ক্রিকেট সংশ্লিষ্টরা।

ইতোমধ্যেই নিজেকে নিয়ে এক প্রকার চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছেন বাংলাদেশ ক্রিকেটের এই সাইলেন্ট কিলার। নিয়মিত করছেন অনুশীলন। তৈরি করছেন নিজেকে। কারণ ২২ গজে টিকে থাকতে হলে মানসিক ও শারীরিকভাবে ফিট থাকাটা খুবই গুরুত্বপূর্ণ। তবে অভিজ্ঞতা থেকে পারফরমেন্সকেই বেশি গুরুত্ব দিয়েছেন বিসিবির প্রধান নাজমুল হাসান পাপন।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বলেন, আমার জন্য বলা খুব কঠিন। এখন আমি বলতে পারবো না। নির্বাচকদের সঙ্গে কথা না বলে বলা কঠিন কী অবস্থায় আছে। এ সিরিজটা যদি খেলতো তা হলে হয়তো বলতে পারতাম। বিশ্বকাপ দলে রিয়াদ কেনো আসবে বা আসতে পারবে না এ রকম কোনো চিন্তাভাবনা আমার নেই। পারফরমেন্স না দেখে বলে দেয়া যে হ্যাঁ ও খেলবে এটাও সম্ভব না। আমার পক্ষে বলাটা কঠিন।

বার্তাবাজার/এম আই