দেবীদ্বার পৌরসভায় সোমবার প্রথমবারের মতো ভোট হতে যাচ্ছে তাও আবার ইভিএম পদ্ধতিতে, তাতে সুষ্ঠু ভোটের ব্যাপারে শুরু থেকেই আশাবাদ ব্যক্ত করে আসছেন ক্ষমতাসীন আওয়ামী লীগ প্রার্থী সাইফুল ইসলাম শামীম।

বিপরীতে প্রচার-প্রচারণার শুরু থেকেই আশঙ্কার কথা বলে আসছেন সাইফুল ইসলাম শামীমের প্রধান ৫ বিরোধী স্বতন্ত্র প্রার্থী এম এ কাইয়ুম ভূঁইয়া (ক্যারাম বোর্ড), মো. আবুল কাশেম (নারকেল গাছ), শাহজাহান মোল্লা (ইস্ত্রি), এ বি এম আতিকুর রহমান বাসার (মোবাইল ফোন) ও শরিফুল ইসলাম সুমন (চামচ) প্রতীক। বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ না নেওয়ার অবস্থানে অটল থাকার পরও এখানে বিএনপি সমর্থিত স্বতন্ত্র প্রার্থী শাহজাহান মোল্লা মাঠে রয়েছেন।

এদিকে সুষ্ঠু ভোট নিয়ে আশা-শঙ্কার দোলাচলের কথা জানিয়েছেন সাধারণ ভোটাররাও। এমন পরিস্থিতিতে দেবীদ্বার পৌরসভার মেয়র ও কাউন্সিলর বেছে নিতে আজ সোমবার ভোট দেবেন তারা। নির্বাচন সামনে রেখে ব্যানার-পোস্টারে ছেয়ে গেছে দেবীদ্বার পৌর এলাকার প্রত্যন্ত অঞ্চল। নির্বাচনের আনুষ্ঠানিক প্রচার-প্রচারণার শেষ দিন ছিল শনিবার। এদিন মেয়র ও কাউন্সিলর প্রার্থীদের পৌরসভার বিভিন্ন এলাকা ঘুরে প্রচারণায় ব্যস্ত সময় কাটান। দিনের পুরোটা সময় ভোট চেয়ে প্রতীকের পরিচিতি জানিয়ে প্রার্থীদের পক্ষে মাইকিং করা হয়।

সে তুলনায় রোববার ভোটের আগের দিনটা ছিল অনেক নিস্তরঙ্গ। পথে-ঘাটে প্রার্থী কিংবা তাদের কর্মী-সমর্থকদের উপস্থিতি তেমন সরব ছিল না। তবে পথে পথে দেখা যায় আইনশৃঙ্খলা বাহিনীর টহল।

দীর্ঘ ২১ বছর পর দেবীদ্বার পৌরসভার নতুন জনপ্রতিনিধি বেছে নিতে এ নির্বাচনে ৯টি ওয়ার্ডের ১৪টি ভোটকেন্দ্রের ১২৪টি বুথে ৪৪ হাজার ৫০৯জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে নারী ভোটার সংখ্যা ২১ হাজার ৯২৮জন ও পুরুষ ভোটার সংখ্যা ২২ হাজার ৫৮১ জন। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইভিএমে ভোটগ্রহণ হবে।

শনিবার প্রচারের শেষ দিনে সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশারকে কোনো গণসংযোগে দেখা যায়নি। তবে রোববার সকালে তিনি সাংবাদিকদের বলেন, ‘নির্বাচন অবশ্যই প্রতিদ্বন্দ্বীতামূলক হবে।

একইসঙ্গে ভোটার উপস্থিতিও আশানুরূপ হওয়ার আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, ‘নির্বাচনে মানুষ তাদের মনের মতো প্রার্থীকে বেছে নেওয়ার জন্য উৎসুক হয়ে আছে।’

একইদিনে সুষ্ঠু নির্বাচনের ব্যাপারে শঙ্কার কথা জানিয়ে বিএনপির বর্জনের মধ্যে দেবীদ্বার পৌর নির্বাচনে স্বতন্ত্র হিসেবে প্রতিদ্বন্দ্বীতায় থাকা কুমিল্লা উত্তর জেলা বিএনপির সাবেক সহসভাপতি শাহজাহান মোল্লা সাংবাদিকদের বলেন, ‘ভোটের দিন ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে পরিস্থিতিও উত্তপ্ত হয়ে উঠছে।’

একইসঙ্গে ভোটের দিন নৌকার প্রার্থীরা কেন্দ্র দখলের পাঁয়তারা করছে বলেও মন্তব্য করেন তিনি। পাশাপাশি গণসংযোগের সময় বিভিন্ন এলাকায় ক্ষমতাসীন দলের নেতকর্মীদের দ্বারা বাধাগ্রস্ত হওয়ার অভিযোগও তোলেন তিনি।

এদিকে আওয়ামী লীগের বিদ্রোহী আরেক স্বতন্ত্র প্রার্থী এমএ কাইয়ুম ভূঁইয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘আমাদের প্রচার-প্রচারণার দায়িত্বে থাকা লোকজন এবং আমাদের প্রত্যেক এজেন্টের বাড়িতে পুলিশ ও গোয়েন্দা সংস্থার লোকজন গিয়ে হুমকি ধমকি দিচ্ছে তারা যেন বাড়িতে থাকতে না পারে সেই ব্যবস্থা করেছে। এ বিষয়ে প্রধান নির্বাচন কমিশনারের কাছে অভিযোগও দিয়েছি তাতে কোন ফল হয়নি।

ভোটের মাঠে ক্ষমতাসীন দল ও প্রশাসন দু’দিক থেকেই চাপ দেওয়া হচ্ছে বলে অভিযোগ করে তিনি বলেন, যারাই প্রকাশ্যে আমার নির্বাচনের দায়িত্ব পালন করছে তাদেরকেই প্রশাসনের লোকজন হুমকি দিচ্ছে। সবচেয়ে বড় কথা হচ্ছে আমাদের সাধারণ সমর্থক এবং যারা দায়িত্ব নিয়ে আমাদের পক্ষে কাজ করছেন, তাদেরকে খুবই হেনস্তা করা হচ্ছে।

এদিকে আরেক স্বতন্ত্র প্রার্থী প্রবীণ আওয়ামী লীগ নেতা আবুল কাশেম চেয়ারম্যান বলেন, ‘গায়ে কাফনের কাপড় পরে সবাইকে জানিয়ে দিয়েছি ভোটে কেউ কোন কারচুপি করার কথা ভাবলে তাকে ছাড় দেবোনা।

এদিন দুপুর ১২টার দিকে পৌর এলাকার বড় আলমপুর এলাকায় কথা হয় সিএনজি অটোরিকশা চালক মো. সোহরাবের সঙ্গে। তার ভাষ্য, ভোটের দিনের পরিবেশ-পরিস্থিতি বিবেচনা করেই তিনি ভোট দিতে বের হবেন। যদি কোনো ঝামেলা দেখেন, তাহলে আর কেন্দ্রমুখী হবেন না তিনি।

এ বিষয়ে রিটার্নিং কর্মকর্তা মোহাম্মদ মঞ্জুর আলম বলেন, দেবীদ্বার পৌরসভা নির্বাচনের ক্ষেত্রে আমাদের আলাদা কোনো চ্যালেঞ্জ নেই। ছোট-বড় সব ইলেকশনই আমাদের কাছে গুরুত্বপূর্ণ। যেখানেই নির্বাচন হচ্ছে আমরা তা মনিটরিং করছি। মনিটরিংয়ে আমরা যদি কোনো অনিয়ম পাই, তাহলে সেটা আমরা অবশ্যই আমলে নেব। এটার ব্যাপারে কোনো দ্বিধা করব না।’

এর আগের দিন তিনি আরো বলেছেন, ‘৯টি ওয়ার্ডে নির্বাহী হাকিম থাকবেন ১৪ জন, সঙ্গে বিচারিক হাকিমও থাকবেন। র‌্যাবের টিম থাকবে। বিজিবির ৪টি প্লাটুনের প্রতিটিতে ২০ জনের বেশি সদস্য থাকবেন। এ ছাড়া স্ট্রাইকিং ফোর্স পুলিশ ও মোবাইল টিম থাকবে।

ইসির এই কর্মকর্তা আরও বলেন, ‘যারা বিশৃঙ্খলা সৃষ্টি করার চেষ্টা করবে, তারা যে দলের বা যেই হোক না কেন তাদেরকে আইনের আওতায় আনার জন্য বলা হয়েছে।’ দেবীদ্বার পৌর নির্বাচনে এবার ৮ মেয়র প্রার্থীসহ সংরক্ষিত কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলর পদে মোট ৯৫ জন সরাসরি ভোটযুদ্ধে আছেন।

বার্তাবাজার/এম আই