কুমিল্লার দেবীদ্বারে স্বতন্ত্র মেয়র প্রার্থীর প্রচারে হামলার অভিযোগ উঠেছে নৌকার প্রার্থীর বিরুদ্ধে। হামলায় আহত হয়েছে স্বতন্ত্র প্রার্থী কাইয়ুম ভূঁয়া (ক্যারামবোর্ড) প্রতীক ও তার প্রধান সমন্বয়ক তারই ছোট ভাই সবুর ভূঁইয়াসহ অন্তত ২০ সমর্থক।

পৌরসভার ৯ নং ওয়ার্ড বানিয়াপড়া এলাকায় মঙ্গলবার রাতে ও বুধবার বিকেলে দফায় দফায় এই ঘটনা ঘটে।

আহতরা হলেন স্বতন্ত্র মেয়র প্রার্থী এম এ কাইয়ুম ভূঁইয়া (ক্যারামবোর্ড) প্রতীক, তার প্রধান সমন্বয়ক এমএ সবুর ভূঁইয়া, অপু মিয়া, ফাহিম, আমির হোসেন, এনামুল ও সুমনসহ অন্তত আরো ২০ থেকে ২৫ জন।

দেবীদ্বার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কমল কৃষ্ণ ধর বলেন, তিনি এ হামলার ঘটনা সম্পর্কে জানেন না এবং এ বিষয়ে কোনকিছু শুনেননি। তাছাড়া এ হামলার ঘটনায় এখনো কোন অভিযোগ তিনি পাননি বলে জানান।

প্রায় ২১ বছর পর এই প্রথম দেবীদ্বার পৌরসভা নির্বাচনে এমএ কাইয়ুম ভূঁইয়া দলের মনোনয়ন না পেয়ে আওয়ামী লীগের বিদ্রোহী হয়ে মেয়র পদের জন্য ক্যারামবোর্ড প্রতীক নিয়ে লড়ছেন। তার প্রতিপক্ষ হলেন নৌকার প্রার্থী সাইফুল ইসলাম শামীম।

বুধবার দুপুরে পৌরসভার উত্তর ভিংলাবাড়ী এলাকায় এমএ কাইয়ুম ভূঁইয়া তার নির্বাচনী অফিসে সংবাদ সম্মেলন করে অভিযোগ করেন, মঙ্গলবার ৯ নম্বর ওয়ার্ডের বানিয়াপড়া এলাকায় আমার জনসংযোগ ছিল। ওই এলাকায় যাওয়ার পর নৌকার প্রার্থী সাইফুল ইসলাম শামীম সামনে থেকে তার মুখোশপড়া অস্ত্রধারী সমর্থকদের দিয়ে আমাদের উপর হামলা চালায়।

ওই হামলায় আমার ভাইসহ আমাদের ২০ থেকে ২৫ জন লোক আহত হয়েছে। এর মধ্যে ৫ জন একটু বেশি আহত হওয়ায় তাদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে আর তিনজনকে কুমিল্লা মেডিকেল কলেজে পাঠানো হয়েছে। এর আগেও আমাদের লোকজনের উপর কয়েক দফায় হামলা চালিয়েছিল তারা। এতে আমাদের ২০-২৫ জন লোক আহত হয়েছিল।

এ দিকে স্বতন্ত্র প্রার্থী কাইয়ুম ভূঁইয়া সংবাদ সম্মেলন শেষে বিকেলে বের হয়ে আবারো গণসংযোগের জন্য বারেরা এলাকার রমজানের বাড়ির সামনের রাস্তায় গেলে আবারো তার উপর হামলা হয়। এ হামলায় তিনিসহ তার আরো অন্তত ২০-২৫ জন সমর্থক আহত হয়েছেন বলে নিশ্চিত করেছেন স্বতন্ত্র প্রার্থী এমএ কাইয়ুম ভূঁইয়া নিজেই।

অভিযোগের বিষয়ে মন্তব্যের জন্য নৌকার প্রার্থী সাইফুল ইসলাম শামীমকে মোবাইল ফোনে কল করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

দেবীদ্বার পৌর নিবার্চনের সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. আলতাফ মাহমুদ বলেন বলেন, এখন পর্যন্ত এরকম কোন হামলার বিষয়ে কেউ কোন অভিযোগ করেনি। আসলে কী হয়েছিল আমরা তদন্ত করে দেখছি।

বার্তাবাজার/রাহা