বগুড়ায় দুর্নীতি দমন কমিশনের(দুদক) করা মামলায় তিন ব্যাংক কর্মকর্তাসহ চারজনকে ১৫ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সাথে তাদের আত্মসাৎ করা ১১ কোটি ৭৪ লাখ ৬১ হাজার ৮৬৩ টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার (১০ জুলাই) দুপুরে বগুড়ার স্পেশাল জজ অম্লান কুমার জিষ্ণু এ রায় দেন।

দণ্ডিত আসামিরা হলেন- বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার সাবেক হিসাবরক্ষণ কর্মকর্তা খলিলুর রহমান, সোনালী ব্যাংক দুপচাঁচিয়া শাখার সাবেক ক্যাশ অফিসার আব্দুল বারি, আব্দুস ছালাম এবং ইউনুস আলী। রায় ঘোষণার সময় আসামিরা প্রত্যেকেই আদালতে উপস্থিত ছিলেন। এসব তথ্য নিশ্চিত করেছেন দুদকের সরকারি কৌশলী (পিপি) এস এম আবুল কালাম আজাদ।

তিনি জানান, ২০১৫ সালে আসামিরা পেনশনভোগীদের নামে ভুয়া কাগজপত্র তৈরি করে যোগসাজসে ১১ কোটি ৭৪ লাখ ৬১ হাজার ৮৬৩ টাকা আত্মসাৎ করে। এ ঘটনায় দুদক বগুড়ার তৎকালীন সহকারি পরিচালক আমিনুল ইসলাম ২০১৫ সালের ১৭ সেপ্টেম্বর মামলা দায়ের করেন। পরে এ মামলায় ২০১৬ সালে চার্জশীট দেয়া হয়। শুনানি শেষে আদালত সোমবার দুপুরে আসামিদের তিন ধারায় মোট ১৫ বছর কারাদণ্ড এবং প্রত্যেকের দেড় লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও ৯ মাসের কারাদণ্ড দেন । একই সাথে আত্মসাৎ করা ১১ কোটি ৭৪ লাখ ৬১ হাজার ৮৬৩ টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা দেওয়ার নির্দেশ দেন।

বার্তাবাজার/রাহা