আসছে জুলাই থেকে স্থায়ী দোকানের মাধ্যমে সারা দেশে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) কার্ডধারীদের মধ্যে নিত্যপণ্য বিক্রি করা হবে। আজ মঙ্গলবার রাজধানীর বারিধারা পার্কে আয়োজিত দেশব্যাপী এক কোটি ফ্যামিলি কার্ডধারী নিম্ন আয়ের পরিবারের মাঝে মে মাসের টিসিবির পণ্য বিক্রয় কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে এ ঘোষণা দেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু । সেইসঙ্গে স্থায়ী দোকানগুলোতে পর্যায়ক্রমে পণ্যের সংখ্যা বাড়ানো হবে বলে জানিয়েছেন তিনি ।

প্রতিমন্ত্রী বলেন, কোভিডের সময় জরুরি ভিত্তিতে ট্রাকসেলের মাধ্যমে এ কার্যক্রম শুরু করা হলেও এখন সময় এসেছে স্থায়ী দোকানের মাধ্যমে কার্ডধারীদের মধ্যে পণ্য বিতরণ করার। কোনো হয়রানি ছাড়াই সহজে নিত্যপণ্য সংগ্রহ করতে পারার জন্য এ ব্যবস্থা নেওয়া হচ্ছে। পাশাপাশি এসব দোকানে নিত্যপণ্যের সংখ্যাও পর্যায়ক্রমে বাড়ানো হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর দূরদর্শী সিদ্ধান্তের কারণে পবিত্র রমজান মাসে সারাদেশে নিত্যপণ্যের সরবরাহ স্বাভাবিক ছিল, পণ্যের দাম বাড়েনি। এই ধারাবাহিকতা বজায় রেখে দেশে নিত্যপণ্যের সরবরাহ বাড়িয়ে পণ্যের মূল্য স্থিতিশীল রাখার কাজ করে যাচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়। এ লক্ষ্যে টিসিবির কার্যক্রমকে আরও গতিশীল করার চেষ্টা চলছে। টিসিবির পণ্য সরবরাহে যেন ঘাটতি না হয়, সেজন্য বিশ্ববাজারে যখন দাম কম থাকে তখন পণ্য আমদানির মাধ্যমে অন্তত ২-৩ মাসের ‘বাফার স্টক’ গড়ে তোলার উদ্যোগ নেওয়া হচ্ছে।

পেঁয়াজের সরবরাহ নিয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, দেশে পেঁয়াজের কোনো ঘাটতি নেই। দামও স্থিতিশীল অবস্থায় আছে। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বিভিন্ন মন্ত্রণালয়ের সমন্বয়ে উদ্যোগ নেওয়া হচ্ছে। পাশাপাশি অবৈধ মজুদদার ও বাজারে সংকট সৃষ্টিকারী মুনাফালোভীদের বিরুদ্ধেও বাণিজ্য মন্ত্রণালয়ের উদ্যোগে কঠোর ব্যবস্থা গ্রহণ অব্যাহত রাখার কথা জানান তিনি।অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। আরও টিসিবি চেয়ারম্যান ব্রিগেডিয়ার আরিফুল হাসান, স্থানীয় সংসদ সদস্য ওয়াকিল উদ্দিন।