আগামী ৮ মে সাতক্ষীরার কালিগঞ্জ এবং শ্যামনগর উপজেলা পরিষদের নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে শ্যামনগরের দুর্গম দ্বীপ ইউনিয়ান গাবুরা ও পদ্মপুকুরের ১৬টি কেন্দ্রে একদিন আগেই পাঠানো হচ্ছে ব্যালট পেপারসহ নির্বাচনি সরঞ্জাম। বাকি কেন্দ্র গুলোতে ভোটের দিন সকালে পাঠানো হবে ব্যালট পেপার।

মঙ্গলবার (৭ মে) সকাল সাড়ে ১০টায় কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে উপজেলার নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন দ্বীপ ইউনিয়ান গাবুরা ও পদ্মপুকুরের কেন্দ্রগুলোর দায়িত্বে থাকা প্রিজাইডিং কর্মকর্তাদের হাতে ব্যালট পেপারসহ অন্যান্য সরঞ্জাম তুলে দেন। এসব এলাকায় ব্যালট পেপার পৌঁছানোর পর থেকে নির্বাচন শুরুর আগ পর্যন্ত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা সতর্ক পাহারায় থাকবেন।

এছাড়াও উপজেলা জুড়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সহকারী রিটার্নিং কর্মকর্তা ও উপজেলা নির্বাচন কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন।

তিনি বলেন, উপজেলার ৯২টি কেন্দ্রে রয়েছে বাড়তি নিরাপত্তা-ব্যবস্থা। সুষ্ঠু, নিরপেক্ষ ও উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণের লক্ষ্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলেও জানান তিনি।

এসময় উপস্থিত ছিলেন শ্যামনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজিবুল আলম, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল রিফাত ও উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মোঃ শাহিনুল ইসলাম।

প্রসঙ্গত, শ্যামনগর উপজেলায় এবার একটি পৌরসভা ও ১১টি ইউনিয়নের মোট ভোটার সংখ্যা ২ লাখ ৮৮ হাজার ৪৬৬ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৪৬ হাজার ১৭১ জন এবং মহিলা ভোটার ১ লাখ ৪২ হাজার ২৯২ জন। এছাড়াও হিজড়া ভোটার রয়েছে ৩ জন। এই উপজেলায় চেয়ারম্যান পদে ৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৮ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২ জনসহ মোট ১৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

অপরদিকে কালীগঞ্জ উপজেলা পরিষদের এবারের নির্বাচনে চেয়ারম্যান পদে ২জন, ভাইস চেয়ারম্যান পদে ৪জন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এরমধ্যে ১২টি ইউনিয়নে মোট ভোটার রয়েছেন ২ লাখ ৪৭ হাজার ৮১৩জন। এতে পুরুষ ভোটার ১ লক্ষ ২৫হাজার ৪১৬জন, নারী ভোটার রয়েছেন ১লক্ষ ২২ হাজার ৩৯৫জন, এবং হিজড়া সম্প্রদায়ের ২জন।