রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য রাশিয়ার দেওয়া ঋণ পরিশোধে চীনের পিপলস ব্যাংক অব চায়নায় হিসাব খুলতে যাচ্ছে সরকার। বাংলাদেশ ব্যাংককে এ বিষয়ে পদক্ষেপ নিতে গত ৭ আগস্ট চিঠি দিয়েছে সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)।

চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে সই হওয়া আন্ত-সরকার ঋণচুক্তির সংশোধনী বাস্তবায়নের জন্য ব্যাংক অব চায়নায় হিসাব খোলা অতি জরুরি। চুক্তি স্বাক্ষরের অনুমতি সংক্রান্ত সারসংক্ষেপ প্রধানমন্ত্রী অনুমোদন করেছেন।

ইআরডির উপসচিব মুহাম্মদ জাহাঙ্গীর আলমের সই করা চিঠিতে চীনা ব্যাংকে হিসাব খোলার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংককে অনুরোধ করা হয়।

জানা গেছে, সরকার রাশিয়ার ঋণ চীনা মুদ্রা ইউয়ানে পরিশোধ করতে চায়। এ ব্যবস্থায় বাংলাদেশ চীনকে মার্কিন ডলার সরবরাহ করবে। চীন সেই অর্থ রুবলে রূপান্তর করে রাশিয়াকে পরিশোধ করবে।

প্রসঙ্গত, ২ হাজার ৪০০ মেগাওয়াট ক্ষমতার রূপপুর বিদ্যুৎকেন্দ্রে রাশিয়া সরকার ঋণ দিয়েছে ১ হাজার ১৩৮ কোটি মার্কিন ডলার (১১ দশমিক ৩৮ বিলিয়ন), যা বাংলাদেশি মুদ্রায় ১ লাখ ২৩ হাজার কোটি টাকার বেশি (ডলারপ্রতি ১০৮ টাকা ধরে)। এটিই বাংলাদেশের সবচেয়ে বড় অবকাঠামো প্রকল্প।

বার্তা বাজার/জে আই