ফরিদপুরের আলফাডাঙ্গায় মৎস্য ও ডেইরি ফার্ম পরিদর্শন করেছেন সহকারী কর কমিশনার দীপঙ্কর চন্দ্র সরকার, কর অঞ্চল-৯, ঢাকা।

শুক্রবার বিকালে উপজেলার সদর ইউনিয়নের বিদ্যাধর গ্রামে অবস্থিত হযরত শাহ্ জালাল মৎস্য এ্যান্ড ডেইরি ফার্ম পরিদর্শন করেন তিনি। পরিদর্শকালে সুবিশাল আয়তনের মাছের ঘের ও ডেইরি ফার্ম ঘুরে ঘুরে দেখেন তিনি। এসময় তার সঙ্গে কর আইনজীবী বিমল চন্দ্র সাহা উপস্থিত ছিলেন।

খোঁজ নিয়ে জানা যায়, হযরত শাহ্ জালাল মৎস্য এ্যান্ড ডেইরি ফার্মের স্বত্বাধিকারী ওই এলাকার তাজমিনউর রহমান তুহিন। তিনি এলাকায় একজন শৌখিন মৎস্যচাষী হিসেবে পরিচিত। তার প্রতিষ্ঠানে প্রায় ২২ একর জমির ওপর ছোট-বড় মিলিয়ে সাতটি মাছের ঘের রয়েছে। পড়াশুনা শেষ করে ঢাকায় একটি গার্মেন্টস ব্যবসার পাশাপাশি অনেকটা শখের বসেই চার বছর আগে এই প্রতিষ্ঠানটি গড়ে তুলেন। এখান থেকে তিনি ধারণারও অধিক লাভের মুখ দেখছেন। তার এই উদ্যোগ আমিষের ঘাটতি মেটাতে সহায়ক ভূমিকা রাখছে পাশাপাশি কর্মসংস্থানের পথ তৈরি করেছে। মাছের ঘেরের পাশেই তিনি করছেন সব্জির আবাদ। এছাড়া গরুর খামার ও বায়োগ্যাস প্লান্ট গড়ে তুলেছেন। সব মিলিয়ে একটি বহুমুখি কৃষি খামারে রুপ নিয়েছে তার শখের উদ্যোগ। গত অর্থবছরে এ থেকে তার প্রায় ১৯ লাখ টাকা আয় হয়েছে। তা থেকে সরকারি খাতে ৫৭ হাজার টাকার উৎস কর দিয়েছেন তিনি।

এবিষয়ে সহকারী কর কমিশনার দীপঙ্কর চন্দ্র সরকার বলেন, ‘আমাদের কর্ম পরিকল্পনার অংশ স্বরূপ প্রতিষ্ঠানটি সরেজমিন পরিদর্শন করেছি। সত্যিই প্রতিষ্ঠানটির সার্বিক কর্মকাণ্ড অনেক সুশৃঙ্খল। দেশে এধরণের প্রতিষ্ঠান আমাদের আমিষের ঘাটতি পূরণ করবে। সেইসঙ্গে দেশে বেকারত্ব ঘোচাতে অগ্রণী ভূমিকা পালন করবে। অপরদিকে সরকারের রাজস্ব আদায় হবে।’