জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের ‘পরীক্ষার কারণে ঘূর্ণিঝড় স্থগিত’ এমন শিরোনামে এক বিজ্ঞপ্তি কে বা কারা সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে দিয়েছেন। অনেকে এ নিয়ে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সমালোচনাও করছেন। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, এমন কোনো বিজ্ঞপ্তি জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে দেওয়া হয়নি, এটি ভুয়া।

রোববার (২৬ মে) রাত ৯টার দিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের পরিচালক মো. আতাউর রহমানের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

এতে বলা হয়েছে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সুনাম ক্ষুণ্ন করার জন্য অসাধু সাইবার অপরাধী চক্র মিথ্যা, বানোয়াট এবং উদ্দেশ্যমূলক তথ্য বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের সংবাদ বিজ্ঞপ্তির আদলে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করছে। যার সঙ্গে বিশ্ববিদ্যালয়ের কোনো সম্পর্ক নেই। ১৬ মে ২০২৪ তারিখের বরাতে ‘আগামী ২৬/০৫/২০২৪ ইং রোজ রবিবার পরীক্ষার কারণে ঘুর্ণিঝড় স্থগিত করা হয়েছে’ শীর্ষক যে বিজ্ঞপ্তি প্রচার করা হয়েছে, সেটি ভুয়া, বানানো এবং উদ্দেশ্যপ্রণোদিত।

বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে এমন তথ্য সংবলিত কোনো সংবাদ বিজ্ঞপ্তি কোথাও পাঠানো হয়নি। সুতরাং বিষয়টি সম্পর্কে সবাইকে সজাগ দৃষ্টি রাখার অনুরোধ করা হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে এ ধরনের ভুয়া তথ্য প্রচার না করতে আহ্বান জানানো হয়েছে। যারা এ ধরনের ভুয়া তথ্য তৈরি ও প্রচার করছে, তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ প্রক্রিয়াধীন বলেও উল্লেখ করা হয়।

আসল বিজ্ঞপ্তি যা ছিল রোববার জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠিতব্য অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা অনিবার্য কারণে স্থগিত করা হয়েছে। স্থগিত এ পরীক্ষার পরিবর্তিত সময়সূচি পরবর্তী সময়ে জানানো হবে। চতুর্থ বর্ষের অন্যান্য পরীক্ষার সময় ও তারিখ অপরিবর্তিত থাকবে।