সিরাজগঞ্জের রায়গঞ্জে ইছামতী নদী ও কৃষি জমি থেকে এস্কেভেটর (খনন যন্ত্র) দিয়ে মাটি কাটা বন্ধের দাবিতে মানববন্ধন করেছে কৃষকরা।

শুক্রবার (১০ মে) বেলা সাড়ে ১১ টার দিকে উপজেলার ব্রম্মগাছা ইউনিয়নের চক মোহনবাড়ী গ্রামে ঘণ্টাব্যাপী এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মাববন্ধনে স্থানীয় ক্ষতিগ্রস্ত ভূমিহীন কৃষকরা বক্তব্য রাখেন।

মানববন্ধনে ভূমিহীন কৃষক জহির সেখ তার বক্তব্যে বলেন, দীর্ঘদিন ধরে মরা ইছামতী নদীর খাস জমি থেকে ভেকু দিয়ে অবৈধভাবে মাটি উত্তোলন করে আসছে একটি প্রভাবশালী মহল। এতে কৃষি জমি নষ্ট হচ্ছে এবং ড্রাম ট্রাকে করে মাটি আনা নেওয়ার ফলে গ্রামীণ রাস্তাও ক্ষতিগ্রস্ত হচ্ছে। এসব বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন তিনি।

ভুক্তভোগী কৃষকরা জানান, স্থানীয় ইউপি সদস্য আব্দুর রাজ্জাক ও সূর্য্য প্রামাণিক প্রভাব খাটিয়ে নদীর জায়গা দখল করে ভেকু মেশিন দিয়ে মাটি কেটে বিভিন্ন স্থানে বিক্রি করেন। তারা স্থানীয়ভাবে প্রভাবশালী হওয়ায় ব্যক্তিগতভাবে প্রতিবাদ করতে সবাই ভয় পান।

ভুক্তভোগী শফিকুল ইসলাম তার বক্তব্যে বলেন, অবৈধভাবে এ মাটি কাটায় মালিকানা কৃষি জমি ছাড়াও চক মোহনবাড়ী ও বাশুরিয়া মৌজার খাস খতিয়ানের ৪ দশমিক ৫ একর জমি হুমকির মুখে। প্রশাসন দ্রুত সময়ের মধ্যে মাটি কাটা বন্ধের ব্যবস্থা না নিলে আবাদি জমি ছাড়াও বসতভিটা ক্ষতির সম্মুখীন হবে।

এদিকে অভিযোগ অস্বীকার করে স্থানীয় ইউপি সদস্য আব্দুর রাজ্জাক বলেন, নদীর খাস জায়গা থেকে কেউ মাটি কাটেনি। তবে কিছু লোক তাদের ব্যক্তিমালিকানা নদীর জমি থেকে মাটি কেটেছে।

এ প্রসঙ্গে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ইমরান হোসেন বলেন, এ বিষয়ে একটি লিখিত অভিযোগ পেয়েছি। ইতিমধ্যে এ অভিযোগের প্রেক্ষিতে উপজেলা নির্বাহী ও সহকারী কমিশনারকে (ভূমি) প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। সেই সাথে শুনানির মাধ্যমে মরা ইছামতী নদীর খাস জমি স্থানীয় ভূমিহীন কৃষকদের মাঝে বন্টন করে দেয়া হবে বলে তিনি উল্লেখ করেন।

বার্তা বাজার/এইচএসএস