প্রবাসে নিংস্বঙ্গ থাকা স্বজনহীন প্রবাসী বাংলাদেশিদের কাছে ঈদ সহ যে কোন উৎসব হচ্ছে বর্ণহীন নিরানন্দ। পরিবার পরিজন ছাড়া প্রবাসীরা পরিপূর্ণ ভাবে ঈদ উদযাপন করতে পারেন না। এই বর্ণহীন নিরানন্দ ঈদ কে কিছু টা আনন্দ যোগ করতে প্রবাসী বাংলাদেশি কর্মীদের জন্য ঈদ পূর্ণ মিলনীর আয়োজন করেছে গ্রান্ড মিজান ইন্টারট্রেডার্স সেনডিরিয়ান বারহাদ।

বাংলাদেশী মালিকানাধীন গ্রান্ড মিজান ইন্টারট্রেডার্স এর ম্যানেজিং ডাইরেক্টর দাতুক মিজান এর কেলান্টন কোতাবারু প্রদেশের বাংলো বাড়িতে এই ঈদ পূর্ণ মিলনী অনুষ্ঠিত হয়েছে। কোম্পানি টি তে সহস্রাধিক বাংলাদেশী কর্মী কাজ করছেন। একজন সাধারণ নির্মান কর্মী থেকে কঠোর পরিশ্রম করে শিল্পপতি হওয়া দাতুক মিজানের বর্তমানে সরকারি বে সরকারি ১২ টি কনস্ট্রাকশন প্রকল্পের কাজ চলছে। এসব নির্মান সেক্টরের বাংলাদেশী শ্রমিক সহ শত শত মালয়েশিয়ান কর্মকর্তা ও প্রকৌশলী কাজ করছেন।

উক্ত ঈদ পূর্ণ মিলনী তে বাংলাদেশী প্রবাসী শ্রমিক কর্মচারী সহ কোম্পানি তে কর্মরত মালয়েশিয়ান কর্মকর্তা ও কর্মচারীগন ও তাদের নিজ নিজ পরিবার পরিজন নিয়ে অংশগ্রহণ করায় এক মিলন মেলায় পরিনত হয়েছে। উক্ত অনুষ্ঠানে বাংলাদেশী প্রবাসী শ্রমিক ও মালয়েশিয়া নাগরিকদের ভোজনের জন্য ২ টি গরু ও চারটি ছাগল জবাই করা হয়েছে।

মালয়েশিয়া তে অভিবাসী হিসেবে একক সংখ্যাগরিষ্ঠের তালিকায় রয়েছে বাংলাদেশীরা। এর আগে এর সংখ্যার দিক থেকে বাংলাদেশীরা ৩ নাম্বারে অবস্থান করলেও ২০২২ সাল থেকে এ পর্যন্ত কলিং ভিসায় ৫ লাখেরও বেশি বাংলাদেশী মালয়েশিয়ায় নতুন কর্মী এসেছেন। প্রথম দিকে কলিং ভিসার কর্মীরা কাজ ও বেতন না পেয়ে মনবেতর জীবন অতিবাহিত করলেও এখন ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসছে। এতে করে মালয়েশিয়া থেকে বাংলাদেশে রেমিট্যান্স প্রেরণ আরো বেগবান হয়েছে।

মালয়েশিয়ার সাবেক রাষ্ট্রদূত গোলাম সারোয়ার সাংবাদিকদের সাথে এক প্রেস ব্রিফিং কালে তিনি বলেছিলেন, মালয়েশিয়ায় এক বাংলাদেশী আরেক বাংলাদেশীর দ্বারা হয়রানি ও প্রতারনার শিকার হন বেশি। কোন ডকুমেন্টস না থাকার কারণে আইনানুগ ব্যবস্থা গ্রহন কঠিন হয়ে পরে। কলিং ভিসায় আসা শ্রমিকরা সহ মালয়েশিয়ায় মালিক – শ্রমিক সমস্যার অভিযোগ দীর্ঘদিনের। এ বিষয়ে ঈদ পূর্ণ মিলনী তে আসা শ্রমিকরা বলেন, মিজান ইন্টারট্রেডার্সে শত শত শ্রমিক কলিং ভিসায় মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। দাতোক মিজানের সাথে অত্র কোম্পানির সকল কর্মকর্তা ও কর্মচারীদের সুসম্পর্ক অটুট থাকায় দেশটিতে বাংলাদেশী কোম্পানি হিসেবে শীর্ষ স্থানে রয়েছে। তিনি সময়মত কর্মীদের বেতন ভাতা, বোনাস পরিশোধ সহ সর্বোচ্চ সহযোগিতা করে থাকেন। গ্রান্ড মিজান ইন্টারট্রেডার্স এর মত মালয়েশিয়ায় বাংলাদেশী মালিকানাধীন অনন্যা কোম্পানি গুলো কর্মীদের সাথে আন্তরিক সুসম্পর্ক বজায় রাখলে প্রবাসে মালিক শ্রমিক উভয়ের সুনাম বৃদ্ধি পাবে বলে মনে করেন প্রবাসীরা।