সংযুক্ত আরব আমিরাতে রং-বেরঙের বাংলাদেশি পাঞ্জাবিতে সয়লাব বিভিন্ন মার্কেট। দেশের মত প্রবাসেও জমে উঠেছে ঈদ বাজার। ক্রেতার উপচেপড়া ভিড় এখন বিপনি-বিতানে। বাংলাদেশি মালিকানাধীন দোকানে প্রবাসীদের পাশাপাশি স্থানীয়রাও যাচ্ছেন পছন্দের পোশাক কিনতে।

আমিরাতে ৯ এপ্রিল শেষ হবে ৩০ রোজা। ওই দিন সন্ধ্যায় রমজান মাসের চাঁদ দেখা গেলে ১০ এপ্রিল (শুক্রবার) পালিত হবে পবিত্র ঈদুল ফিতর। চাঁদ দেখার ওপর নির্ভর করে ১০ অথবা ১১ এপ্রিল মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসবের একটি পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

গতকাল আমিরাতের বিভিন্ন শপিংমলে গিয়ে দেখা যায় ভারত, পাকিস্তানসহ বিভিন্ন দেশের পাঞ্জাবির সঙ্গে পাল্লা দিয়ে বিক্রি হচ্ছে বাংলাদেশি পাঞ্জাবি, চাহিদাও বেড়েছে। দেশের মত এই খানেও প্রবাসী বাংলাদেশিরা কেনাকাটার জন্য ছুড়ছে এক বিপনি-বিতান থেকে আরেক বিপনি-বিতানে। ঈদ সামনে রেখে আমিরাতের বিভিন্ন মার্কেটে সাজিয়েছে পাঞ্জাবির পসরা। নতুন নকশায় রং-বেরঙের বাংলাদেশি পাঞ্জাবিতে সয়লাব দুবাইয়ের বিভিন্ন মার্কেট ক্রেতাদের নজর কাড়ছে।

এদিকে বিভিন্ন মার্কেটে কর্মরত প্রবাসী বিক্রয়কর্মীরা জানিয়েছেন, এবার অনেক রকমের পাঞ্জাবি এসেছে। তরুণদের রুচিকে প্রাধান্য দিয়ে বাংলাদেশ থেকে নেয়া হয়েছে বাহারি পাঞ্জাবি। আমিরাতে দিন দিন বেড়েই চলেছে প্রবাসী বাংলাদেশিদের সংখ্যা। তার সঙ্গে বাড়ছে বাংলাদেশি পণ্যের চাহিদা। ক্ষুদ্র ব্যবসায়ীদের এই ধারা অব্যাহত থাকলে আমিরাতে বিভিন্ন শপিংমলে বাংলাদেশি পণ্যের সমাহার দেখা যাবে বলে মনে করেন বাংলাদেশী কমিউনিটি নেতারা।