ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলা ইমিগ্রেশনে সার্ভার জটিলতায় ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্ট ভারত-বাংলাদেশ যাত্রী পারাপার প্রায় ৪ ঘন্টা বন্ধ ছিল।

২ এপ্রিল মঙ্গলবার সকাল থেকে এই জটিলতায় দূর্ভোগ পোহাতে হয়েছে বাংলাদেশ-ভারত পাসপোর্টধারী যাত্রীদের।পরবর্তীতে দুপুর সাড়ে ১২ টায় সার্ভার কার্যক্রম সচল হলে,পুনরায় যাত্রী পারাপার শুরু হয়।

ইমিগ্রেশন সুত্রে জানা যায়, ভারতের ইমিগ্রেশনে সার্ভার জটিলতা দেখা দিলে যাত্রী পারাপার বন্ধ হয়ে পরে। বাংলাদেশে ইমিগ্রেশনের সার্ভার স্বাভাবিক থাকলেও ভারতের আগরতলা ইমিগ্রেশনে জটিলত দেখা দিলে তাদের পক্ষ থেকে যাত্রী পাঠানোর জন্য নিষেধ করা হয়। এতে করে বাংলাদেশে প্রান্তে শত শত ভারতগামী যাত্রী আটকে যায়।

সরজমিনে গিয়ে দেখাযায়, ইমিগ্রেশন ভিতর ও বাহিরে যাত্রীরা লম্বা লাইন করে দাড়িয়ে ছিল। ভারতে ইমিগ্রেশন কার্যক্রম বন্ধ হয়ে থাকায় এতে করে বয়স্ক ও শিশু যাত্রীদের দূর্ভোগ পোহাতে হয়েছে বেশি করে।

যাত্রীরা অভিযোগ করে বলেন, প্রায় সময়ই এই স্থলবন্দরে ইমিগ্রেশনে সার্ভার জটিলতা দেখা দিয়ে থাকে, এই ক্ষেত্রে আমাদের প্রচুর পরিমান দূর্ভোগ পোহাতে হয়৷ বিশেষ করে যাত্রী সেবার মান তেমন ভাল না থাকায় প্রচুন্ড গরম ও বৃষ্টির সময় কষ্ট করতে হয় আমাদের। আশা করি কতৃপক্ষ এই সমস্যাটি গুরুত্ব দিয়ে দেখে দ্রুত সমাধান করবেন।

আখাউড়া ইমিগ্রেশন ইনচার্জ মো: খাইরুল আলম জানান,আজ সকালে ভারতের আগরতলা ইমিগ্রেশন কতৃপক্ষ বিএসএফের মাধ্যমে আমাদেরকে জানানো হয় তাদের ওইদিকে সার্ভার জটিলত দেখা দিয়েছে, কোন ধরনের ইমিগ্রেশন সম্পূর্ণ করতে পারছে না তারা আমরা যেন ওপারে যাত্রী না পাঠায়। পরবর্তীতে শূন্য রেখায় এসে তারা আবার জানান যাদের বিমানে টিকেট করা আছে তাদেরকে যেন ইমিগ্রেশন সম্পূর্ণ করে ওপারে পাঠায়। তারপর দুপুর সাড়ে ১২ টার সময় জানানো হয় তাদের সার্ভর স্বাভাবিক হয়েছে। প্রায় ৪ ঘন্টা পর সার্ভার সচল হলে আবারও আপনাদের ইমিগ্রেশন কার্যক্রম ও যাত্রী পারাপার স্বাভাবিক হয়ে উঠে।