তুরস্কে পাঠানোর কথা বলে জাল ভিসা তৈরি ও ভুয়া ওয়ার্ক পারমিট দেখিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নিয়েছে একটি চক্র। এই চক্রের দুই সদস্যকে গোয়েন্দা সংস্থা এনএসআইয়ের সহযোগিতায় গ্রেপ্তার করেছে মতিঝিল থানা–পুলিশ। গ্রেপ্তার আসামির বরাত দিয়ে পুলিশ জানিয়েছে, আসামিরা একই কায়দায় সাতজন ভুক্তভোগীর কাছে থেকে মোট ৩৫ লাখ টাকা হাতিয়ে নিয়েছে।

আজ মঙ্গলবার মতিঝিল এলাকায় অভিযান চালিয়ে তাঁদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তার আসামিরা হলেন—বরিশালের বাকেরগঞ্জ এলাকার মোতালেব খানের ছেলে উজ্জ্বল খান এবং একই এলাকার মোহাম্মাদ এমরান হোসেন শাওনের স্ত্রী রোজিনা খাতুন।

থানা–পুলিশ সূত্র বলছে, দীর্ঘদিন ধরে মানবপাচারকারী এই চক্রের ওপর নজর রাখছিল জাতীয় নিরাপত্তা সংস্থা এনএসআইয়ের ঢাকা উইং। সংস্থাটির দেওয়া তথ্যে ওপর ভিত্তি করে অভিযান চালিয়ে তাঁদের গ্রেপ্তার করা হয়।

শরিয়তপুর জেলার রাকিব নামের ভুক্তভোগী এক তরুণ বলেন, বেশ কিছুদিন ধরে তুরস্ক যাওয়ার কথা চলছিল তাঁর। এই সূত্রে উজ্জ্বলের সঙ্গে পরিচয় হয় তাঁর। উজ্জ্বল তাঁর একজন সহকারী ইমরান মিলে তাঁরসহ আরও কয়েকজনের কাছে থেকে ব্যাংকের মাধ্যমে সাড়ে ৭ লাখ টাকা করে নেন। পরে ভিসা চাইলে বেশ কিছুদিন পর ভিসাসহ পাসপোর্ট ফেরত দেন। কিন্তু সেগুলো যাচাই করতে গিয়ে দেখেন ভিসা ভুয়া।

পুলিশ ও এনএসআই কর্মকর্তারা বলছেন, এই চক্রের আরও কয়েকজন তাঁদের নজরদারিতে রয়েছেন। তাঁদেরও গ্রেপ্তার করা হবে।