দেশের চাহিদা অনুযায়ী প্রতিনিয়ত ভারত থেকে পেঁয়াজ, ডাল ও নানা রকম মসলা সহ নিত্যপ্রয়োজনীয় পণ্য আমদানি হলেও, প্রথমবারের মত দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আমদানি করা হয়েছে নারিকেল।

গত বৃহস্পতিবার বিকেল ৫ টায় ভারতের তামিল নাডু থেকে ভারতীয় দুটি ট্রাকে ৫০ মেট্রিক টন নারিকেল দেশে প্রবেশ করে। আমদানি করা এসব নারিকেল প্রতি মেট্রিক টন ২৫০ মার্কিন ডলারে আমদানি হয়েছে ভারত থেকে। হিলি স্থলবন্দরের মেসার্স নাসাত টেড্রাস নামে একটি প্রতিষ্ঠান এসব নারিকেল আমদানি করেন। কেজি হিসেবে প্রতি কেজি নারিকেলের কাস্টমস ডিউটি দিতে হচ্ছে ১২ টাকা।

প্রথমদিন বন্দরটি দিয়ে দুই ট্রাক নারিকেল আমদানি হলেও, আজ রবিবার সকাল পর্যন্ত আরো ৪ ট্রাক নারিকেল দেশে এসেছে। রবিবার বিকেলে আরো কিছু নারিকেল হিলি বন্দর দিয়ে দেশে আসার কথা রয়েছে বলে জানিয়েছেন স্থানীয় আমদানিকারকরা। ভারত থেকে আমদানি করা এসব নারিকেল বন্দর থেকে চলে যাচ্ছে রাজধানী ঢাকা এবং বিভাগীয় শহর রংপুর সহ দেশের বিভিন্ন জেলায়।

হিলি স্থলবন্দর আমদানিকারক নুর ইসলাম বলেন, বাংলাদেশে নারিকেলের চাহিদা থাকায় ভারতের তামিলনাডু থেকে ভারতীয় দুইটি ট্রাকে ৫০ মেট্রিক টন নারিকেল আমদানি করা হয়েছে। বন্দরের কার্যক্রম শেষে করে এইসব দেশের বিভিন্ন স্থানে পাঠানো হচ্ছে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন প্রতাব মল্লিক বলেন, আমদানি করা নারিকেল শুল্কায়ন এবং বন্দরের কার্যক্রম শেষে দেশের বিভিন্ন জেলায় চলে যাচ্ছে। বন্দরের এসব নারিকেল রাখার জন্য আমরা বিশেষ ব্যবস্থা করেছি। যেহেতু সামনে রমজান এবং ঈদ, তাই এই আমদানির পরিমান আরো বাড়তে পারে।