দেশ টিভির ব্যবস্থাপনা পরিচালক আরিফ হাসানের বাবা মরহুম আবদুল আজিজর জন্য কুমিল্লার মুরাদনগর উপজেলার রাজাচপিতলা গ্রামে দেয়া দোয়া অনুষ্ঠানের নামে অশ্লীলতা ও ভোগান্তির অভিযোগ পাওয়া গেছে।

শুক্রবার থেকে শুরু করে শনিবার (২৪ ফেব্রুয়ারী) সকাল ১০টার দিকে এ চরম অশ্লীলতা ও ভোগান্তি আরো বেড়েছে বলে এ তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন স্থানীয় সংবাদকর্মীরা।

মেজবানস্থলে উপস্থিত সাংবাদিক, রাজনৈতিক নেতাকর্মী ও মেজবান খেতে আসা লোকজনদের মোটর বাইক, স্বর্নের চেইন, মানিব্যাগ ও তাদের পকেট থেকে মোবাইল চুরির ঘটনা ঘটে বলে জানিয়েছে মেজবানস্থলে উপস্থিত একাধিক গণমাধ্যমকর্মী। স্থানীয় সচেতন মহল বলেন, এ ব্যাপারে প্রয়োজনীয় কোন ব্যবস্থা নিতে পারেনি প্রশাসন।

এর আগে গত ২৩ ফ্রেব্রুয়ারী মুরাদনগর উপজেলার রাজাচপিতলা গ্রামে দুপুর থেকে এক দোয়ার অনুষ্ঠানে ভিন্ন পোশাকে তরুনতরুনীদের জমায়েত করে “বিয়া বিয়া”- স্লোগান তুলে ব্লগ করেন দেশের এক নম্বর ইউটিউবার খ্যাত তাওহীদ আফ্রিদী। যা চলে শুক্রবার সকাল থেকে শনিবার বিকেল পর্যন্ত। শোকের অনুষ্ঠানে সাদা-কালো রঙের টি-শার্ট পড়ে তরুনতরুনীরা মেতে ওঠে আনন্দ-উচ্ছ্বাসে।

যেসব শব্দ সীমা অতিক্রম করে অশ্লীলতার। এভাবেই উৎযাপিত হলো মৃত ব্যক্তির নামে দোয়া ও মেজবানের অনুষ্ঠান। এসব এসব ভিডিও ছবি আবার ইউটিউবার তাওহী আফ্রিদীসহ উপস্থিত তরুন তরুনীরা নিজেরাই ফেসবুকে লাইভসহ পোস্ট করে। যেকারণে অশ্লীল-কুরুচিপূর্ণ বার্তা দিয়ে মোঁড়ানো দোয়ার অনুষ্ঠানের ছবি মুহূর্তেই ভাইরাল হয়ে যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে। বিষয়টি নিয়ে রীতিমতো সমালোনার ঝড় ওঠে জনসাধারণের মধ্যে।

রাজাচাপিতলা গ্রামের ৭০ বছর বয়সের নাম প্রকাশে প্রকাশে অনিচ্ছুক এক বৃদ্ধ বলেন, তার সুদীর্ঘ বয়সে কারোর বাবার জন্য দোয়ার অনুষ্ঠানে এরকম বেহায়পনা বা অশ্লীলতা তিনি দেখেননি।

যারা এমন অশ্লীলতা করে ফেসবুকে পোস্ট করেছে তাদের জন্য আমাদের সবার আনন্দটাই এখন প্রশ্নবিদ্ধ। দোয়ার অনুষ্ঠানে এ সমস্ত কর্মকান্ড যেমন এলাকার মানহানি হয়, তেমনি রাষ্ট্রের গুরুত্বপূর্ণ মানুষদের রুচি ও শিক্ষা নিয়েও প্রশ্ন উঠে।

এ অনুষ্ঠানে অংশ নিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রী সাবের হোসেন চৌধুরী, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান, সমাজকল্যাণ মন্ত্রী ডা: দীপু মনি, জাতীয় সংসদের বিরোধী দলের প্রধান জিএম কাদের এমপি, গাজীপুর সিটি কর্পোরেশনের সাবেক মেয়র জাহাঙ্গীর আলম, কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের সভাপতি ম. রহুল আমীন, সাধারন সম্পাদক রোশন আলী মাস্টার, স্থানীয় সংসদ সদস্য জাহাঙ্গীর আলম সরকার ও কুমিল্লা জেলা প্রশাসকসহ অনেকে উপস্থিত ছিলেন।

মুরাদনগর উপজেলা আমরা মুক্তিযুদ্ধার সন্তান কমিটির সভাপতি সাংবাদিক শরিফুল আলম চৌধুরী বলেন, টাকা পয়সা হলে অনেকের সঙ্গে ভালো সম্পর্ক তৈরি হয়। সম্মানী ব্যক্তিদের প্রতি গভীর শ্রদ্ধা থেকে দোয়া মাহফিলের আয়োজন হতো। এখনকার হটাৎ কোটিপতি বনে যাওয়া ব্যক্তিরা দোয়া অনুষ্ঠানের নামে অপসংস্কৃতি উৎযাপন করে। যার মাধ্যমে সমাজে অশ্লীলতা ছড়াচ্ছে।

এ ব্যাপারে কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের সাবেক আইন বিষয়ক সম্পাদক এডভোকেট সৈয়দ তানভীর আহমেদ ফয়সাল বলেন, এখানে সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রশাসনের অনেক কর্তা ব্যক্তিরাও উপস্থিত ছিলেন। তাই এ বিষয় আমি কোনো মন্তব্য করবো না। এটা প্রশাসন দেখবেন।

এ অনুষ্ঠানের আয়োজক দেশটিভির ব্যবস্থাপনা পরিচালক আরিফ হাসানের মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগ করেও তিনি ফোন রিসিভ না করায় তার কোন বক্তব্য নেয়া সম্ভব হয়নি।

এ বিষয়ে মুরাদনগর উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও স্থানীয় সাংবাদিক সৈয়দ রাজিব আজমেদ তার ফেসবুকে লিখেছেন দাওয়াত দিয়ে ভিআইপিদেরকে দেরকে খাওয়াবেন ভালো কথা, গরিবদের দাওয়াত দিয়ে অপমান না করলেও পারতেন।