বাংলাদেশে দেশি-বিদেশি বিনিয়োগের বিশেষ অর্থণেতিক অঞ্চল হিসেবে পরিচিত রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা (ইজেড) ও (ইপিজেড)। শিল্প মন্ত্রণালয়ের প্রস্তাবনায় বাংলাদেশ ক্ষুদ্র কুঠির শিল্প কর্পোরেশন কর্তৃক প্রাকৃতিক গ্যাস নির্ভর এলাকা কুমিল্লার মুরাদনগরে “ইজেড” ও “ইপিজেড” প্রকল্প স্থাপন করার সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার রাতে দ্বাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশনে এ আসনের প্রথমবারের মতো নবনির্বাচিত সাংসদ জাহাঙ্গীর আলম সরকার সংসদে তার প্রথম ভাষণেই এ দাবি করেছেন।

এ নিয়ে কুমিল্লার মুরাদনগরের মানুষের মাঝে আনন্দ বিরাজ করছে। এ উপজেলায় বিশেষ অর্থনৈতিক অঞ্চল (ইজেড) ও ইপিজেড দ্রুত স্থাপনের দাবির প্রতি সমর্থন জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও দাবি জানাচ্ছেন মুরাদনগর উপজেলার বিভিন্ন শ্রেণি পেশার মানুষ। বিভিন্ন দিক তোলে ধরে আলোচনা করছেন সচেতন মহলের ব্যক্তিরা।

মুরাদনগরে এই প্রকল্প স্থাপন করার পরিকল্পনায় সরকারকে যতদ্রুত সম্ভব প্রকল্প বাস্তবায়নে আহ্বান জানিয়ে কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা ও সাবেক দীর্ঘ সময়ের সাধারন সম্পাদক জাহাঙ্গীর আলম সরকার মহান সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করে জানান, কুমিল্লার মুরাদনগরে বাখরাবাদ গ্যাস ফিল্ড, বাঙ্গরা গ্যাস ফিল্ড ও শ্রীকাইল -৩ (মকলিশপুর) গ্যাস ক্ষেত্রসহ মোট ৩ টি গ্যাস ফিল্ড রয়েছে। এরকম প্রাকৃতিক গ্যাসে সমৃদ্ধা মুরাদনগর উপজেলার জনগনই মুরাদনগরের গ্যাস ব্যবহার করতে পারছেনা। যদি আমাদেরকে গ্যাস না-ই দেয়া সম্ভব হয় তাহলে গ্যাস নির্ভর এ অঞ্চলে বিশেষ অর্থনৈতিক রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা ইপিজেড স্থাপন করা হলে অর্থনৈতিকভাবে ব্যাপক উন্নয়ন সাধিত হবে।

মুরাদনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান ডক্টর আহসানুল আলম সরকার কিশোর জানান, মুরাদনগর ও বাঙ্গরা এলাকায় ৪০০ একর জমির উপর বিশেষ অর্থনৈতিক অঞ্চল ইপিজেড স্থাপনের পরিকল্পনা রয়েছে। এ লক্ষ্যে কাজ করা হচ্ছে।