বাংলা ভাষার মাধুর্যকে সবার সামনে মেলে ধরার উদ্দেশ্য নিয়ে ভাষার মাসে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ( নোবিপ্রবি) ডিবেটিং সোসাইটি আয়োজন করে বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতার।

২১ শে ফ্রেবুয়ারি ( বুধবার) সকাল সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের তৃতীয়তলায় নোবিপ্রবি ডিবেটিং সোসাইটি আয়োজন করে বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতা। প্রতিযোগিতাটি নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত হিসেবে আয়োজন করে নোবিপ্রবি ডিবেটিং সোসাইটি। বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতার শিরোনাম ছিল, ” চিঠিটা তার পকেটে ছিল…”

নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির সভাপতি নাজমুল ইসলামের সঞ্চালনায় প্রতিযোগিতায় প্রধান অতিথি এবং বিচারক হিসেবে উপস্থিত ছিলেন নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির মডারেটর সহযোগী অধ্যাপক আফসানা মৌসুমি। বিচারক হিসেবে আরো উপস্থিত ছিলেন নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির সহ সভাপতি ( বাংলা বিতর্ক) তাসনিম তাবাসসুম অরিন।

নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির আয়োজিত বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতায় ১ম স্থান অর্জন করেন সায়মা আহমেদ চৌধুরী ( আইন ১৬) , ২য় স্থান অর্জন করেন নাফিসা তাসনিম(বিএমবি ১৭) এবং ৩য় স্থান অর্জন করেন অবন্তিকা নাথ ( সিএসটিই ১৭)।

বিতর্ক প্রতিযোগিতা সম্পর্কে নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির সভাপতি নাজমুল ইসলাম বলেন – “বারোয়ারী বিতর্ক মূলত শুদ্ধ বাংলায় এবং সুন্দর বাচিকশিল্পের মাধ্যমে কোন নির্দিষ্ট বিষয়ে চমৎকার করে গল্প সাদৃশ্য উপস্থাপনা। নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির ভাষার মাসে শুদ্ধ বাংলা বলার সচেতনতা বৃদ্ধির নিমিত্তে ভিন্নধর্মী আয়োজন চিঠিটা তার পকেটে ছিলো…. শীর্ষক শিরোনামে বারোয়ারী বিতর্ক প্রতিযোগিতা আশা করি বিতার্কিকদের শুদ্ধ বাংলা চর্চার জায়গা কে শানিত করতে সাহায্য করবে পাশাপাশি এই ধারা সব ধরনের বিতর্কে প্রতিফলিত হবে।”