ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্ট সার্ভার জটিলতায় যাত্রীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। ২১শে ফেব্রুয়ারী বুধবার সকাল থেকে এই জটিলতার দূর্ভোগ পোহাতে হচ্ছে বাংলাদেশ-ভারত পাসপোর্টধারী যাত্রীদের।

ইমিগ্রেশন সুত্রে জানা যায়, আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শুক্র-শনিবার সপ্তাহিক বন্ধ ও শবে-বরাত সহ টানা আগামী কয়েকদিন সরকারি -বেসরকারি অফিস বন্ধ থাকার কারনে সকাল থেকেই ভারত ভ্রমনকারী যাত্রীদের উপচে পরা ভীর লক্ষ্য করা যায়। কিন্তু অতিরক্তি যাত্রী চাপে সার্ভার জটিলতায় ইমিগ্রেশন সম্পূর্ণ করতে যাত্রী দূর্ভোগ পোহাতে হচ্ছে।

সরজমিনে গিয়ে দেখাযায়, ইমিগ্রেশন ভিতর ও বাহিরে যাত্রীরা লম্বা লাইন করে দাড়িয়েছে। ইমিগ্রেশন ধীরগতিতে সম্পূর্ণ হওয়ায় এতে করে বয়স্ক ও শিশু যাত্রীদের দূর্ভোগ পোহাতে হচ্ছে বেশি করে।

এ সময় ভারতে চিকিৎসা নিতে যাওয়া এক যাত্রী মো: মহসিন আলী বলেন, আমার বৃদ্ধ মাকে নিয়ে চিকিৎসার জন্য ভারতে যাচ্ছি, সকাল থেকে এখন পর্যন্ত প্রায় দুই ঘন্টা যাবত লাইনে দাড়িয়ে আছি৷ একইত বৃদ্ধ তার উপর অসুস্থ মানুষ, এখানে বসার কোন পরিবেশ না থাকায় বৃদ্ধ মাকে নিয়ে কষ্ট করতে হচ্ছে।

সিলেটের বাসিন্দা ইশিতা দেব রায় সরকারি ছুটি থাকায় স্বামী সন্তান নিয়ে ভারতে ঘুরতে যাচ্ছে, এ পথে তিনি প্রথম ভারতে ঘুরতে যাচ্ছেন। ইমিগ্রেশন এসে সকাল থেকেই সার্ভার জটিলতায় বিড়ম্বনায় পোহাতে হচ্ছে তাদেরকে। তিনি বলেন এই দিকটাতে সরকারের নজর দেওয়া উচিত, সিস্টেম গুলো আরো আপডেট হওয়া প্রয়োজন।

এ বিষয়ে জানতে চাইলে ইমিগ্রেশনের এএসআই দেওয়ান মোর্শেদুল হক বলেন, আজ সরকারী বন্ধ থাকায় সকাল থেকেই যাত্রীদের ইমিগ্রেশনে চাপ বেড়েছে। হটাৎ করে যাত্রী চাপ বেড়ে যাওয়ায় আমাদের সার্ভার ধীরগতি হয়ে পরে। আমাদের সফটওয়্যার টেকনিক্যাল টিমের সাথে কথা বলে জানতে পেরেছি আমাদের ইমিগ্রেশনে যে সার্ভার রয়েছে সেইটির ধারণক্ষমতা কম থাকায় যাত্রীদের চাপে ইমিগ্রেশন সম্পূর্ণ করতে সময় নিচ্ছে ।