নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) যথাযোগ্য মর্যাদায় অমর একুশে ফেব্রুয়ারি মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আজ বুধবার (২১ ফেব্রুয়ারি ২০২৩) সকালে নোবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলমের নেতৃত্বে শোক পদযাত্রা, কালো ব্যাজ ধারণ ও কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।

এসময় জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে দিবসের কর্মসূচি শুরু হয়। পরে প্রশাসনিক ভবনের সামনে থেকে শোক পদযাত্রা শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শেষ হয়। এসময়ে নোবিপ্রবি বিএনসিসির পক্ষ থেকে সশস্ত্র সালাম প্রদান করা হয়। শহিদ মিনারে প্রথমে নোবিপ্রবির মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম ও উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এরপর নোবিপ্রবি শিক্ষক সমিতি, নোবিপ্রবির বিভিন্ন অনুষদ, ইনস্টিটিউট, হল, বিভাগ, অফিসার্স এসোসিয়েশন, কর্মচারীবৃন্দ, নোবিপ্রবি শাখা ছাত্রলীগ, বিভিন্ন অনুষদের হল ছাত্রলীগের কমিটি, নোবিপ্রবি সাংবাদিক সমিতি, নোবিপ্রবি ডিবেটিং সোসাইটি সহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

শ্রদ্ধা নিবেদন শেষে বীর মুক্তিযোদ্ধা হাজী মোহাম্মদ ইদ্রিস অডিটোরিয়ামে অমর একুশের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে নোবিপ্রবির মাননীয় উপ-উপাচার্য ও জাতীয় দিবস উদযাপন কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মোহাম্মদ আব্দুল বাকীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন নোবিপ্রবির মাননীয় উপাচার্য অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম।

উল্লেখ্য, ২১ ফেব্রুয়ারি ২০২৪ এর প্রথম প্রহর রাত ১২টা ০১ মিনিটে নোবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলমের নেতৃত্বে নোবিপ্রবি কেন্দ্রীয় শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও কালো ব্যাজ ধারণ করা হয়। দিবসটি উপলক্ষে সকালে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা অর্ধনমিত রাখা এবং কালো পতাকা উত্তোলন করা হয়।