ওয়াশ এ্যালায়েন্স, এসএনভি ও সিমাভি’র সম্মিলিত উদ্যোগে আজ (১৯ ফেব্রুয়ারি) অপরাহ্নে গুলশানের ‘লেকশোর’ হোটেলে ‘ওয়াশ এসডিজি কার্যক্রমের সমাপনী, লার্নিং-শেয়ারিং ও অভিজ্ঞতা বিনিময় মেলার আয়োজন করা হয়।

বাংলাদেশ ওয়াশ এ্যালায়েন্স, এসএনভি ও সিমাভি’র বাংলাদেশস্থ উপ-কার্যক্রমের অভিজ্ঞতা বিনিময় মূলক এই প্রদর্শনী ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব জনাব মুহাম্মদ ইব্রাহীম।

অনুষ্ঠানের সূচনা বক্তব্য রাখেন এবং কার্যক্্রমের সার্বিক অর্জন তুলে ধরেন এসএনভি’র ওয়াটার সেক্টর লিডার জনাব শহীদুল ইসলাম। আয়োজকদের পক্ষ থেকে ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলাদেশে ওয়াশ এ্যালায়েন্সের কান্ট্রি কো-অর্ডিনেটর অলোক কুমার মজুমদার।

প্রদর্শনীতে ওয়াটার এ্যান্ড স্যানিটেশন (ওয়াশ এ্যালায়েন্স) এর সমন্বিত কার্যক্রম তুলে ধরার জন্য আটটি স্টল সাজানো হয়। এগুলোর মধ্যে ছিলো: বেনাপোল পৌরসভা, যশোর পৌরসভা, গাজীপুর সিটি কর্পোরেশন, শ্রীমঙ্গল (চা-বাগান এলাকা), আমতলী, বেতাগী ও বরগুনা পৌরসভা (একত্রে); কলাপাড়া, কলারোয়া ও সাতক্ষীরা পৌরসভা (একত্রে); সাতক্ষীরা জেলার ছয়টি ইউনিয়ন (একত্রে) এবং বরগুনা জেলার ১১টি ইউনিয়ন পরিষদ।

এসব স্টলে সংশ্লিষ্ট পৌরসভা বা সিটি কর্পোরেশনে পানি, স্যানিটেশন, স্বাস্থ্য, পরিবেশ এবং বর্জ্য ব্যবস্থাপনা, পয়নিস্কাশন প্রভৃতি কার্যক্রম ‘ওয়াশ এ্যালায়েন্স ইন্টারন্যাশনাল-সহ সমন্বিত ‘ওয়াশ’ কর্মসূচী বিষয়ক কার্যক্রম এবং কেস-ভিত্তিক অভিজ্ঞতা দর্শকদের সামনে তুলে ধরা হয়।

ওয়াশ কার্যক্রমের এই সমাপনী অনুষ্ঠানে ওয়াশ এ্যালায়েন্স, এসএনভি ও সিমাভি’র অভিজ্ঞতা বিনিময়সহ ডঅঝঐ ঝউএ কার্যক্রমের উপর নির্মিত একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন, সংশ্লিষ্টদের অভিজ্ঞতা বিনিময় এবং সিমাভি’র ব্যবস্থাপনা পরিচালক ডিনেক ভ্যান ডার উইজ্ক-সহ বিভিন্ন মন্ত্রণালয়ের ও বিভাগের পদস্থ কর্মকর্তাবৃন্দ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।