বান্দরবানের লামা পৌর শহরে প্রতিষ্ঠিত ‘দারুল কোরআন মডেল মাদ্রাসা’য় নাজেরা সমাপ্ত ২৪’জন ছাত্রদের হিফজের সবক প্রদান ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল ১০’টায় মাদ্রাসা ক্যাম্পাসে আনুষ্ঠানিকভাবে হিফজের সবক প্রদান করেন বসুন্ধরা মাদ্রাসার হিফজ বিভাগের সাবেক সি.শিক্ষক ও মারকাজুস সুন্নাহ চকরিয়ার প্রধান শিক্ষক হা. মাও ইব্রাহীম সাহেব। তিনি শিক্ষার্থীদের কুরআন হিফজের বিষয়ে নানাবিধ দিক নির্দেশনাও প্রদান করেন।

এসময় মেহমান হিসেবে উপস্থিত ছিলেন বমু বিলছড়ি মাদ্রাসার প্রতিষ্ঠাতা পরিচালক মাও. আনোয়ার হোসাইন, লামা ফাজিল ডিগ্রী মাদ্রাসার সহ-অধ্যক্ষ মাও. আবু তৈয়ব, প্রতিষ্ঠাকালীন সিনিয়র শিক্ষক আলহাজ্ব মাও. হা. খলিলুর রহমান, লামা বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল্লাহ মো. ইমতিয়াজ সহ অভিভাবক/অভিভাবিকাবৃন্দ প্রমুখ।

দিক-নির্দেশনামূলক আলোচনায় বক্তারা বলেন, মনোরম পরিবেশে ও জেনারেল শিক্ষার সমন্বয়ে অত্যাধুনিক হিফজখানা ‘দারুল কোরআন মডেল মাদ্রাসা’র স্বীয় সুনাম অক্ষুন্ন রাখতে পারলে কুরআনের আলো ছড়ানোর কার্যক্রমে কালের সাক্ষি হয়ে থাকবে।

মেহমানরা আরো বলেন, কিয়ামতের দিন পুরো পৃথিবী ধ্বংস হয়ে গেলেও একমাত্র অক্ষুন্ন থাকবে মহাগ্রন্থ আল কুরআন। আর যারা সন্তানকে এই কুরআনের হাফেজ বানাবে ভাবছেন তাদের মত ভাগ্যবান আর কেউ হতে পারেনা।

অনুষ্ঠানে হিফজের সবক নেওয়া শিক্ষার্থীদের অভিভাবকরা বলেন, আজ আমাদের খুব আনন্দ লাগতেছে, কারণ তারা নাজেরা পর্ব শেষ করে হিফজের সবক শুরু করেছে। আমাদের বিশ্বাস এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা একদিন সমাজ ও দেশ আলোকিত করবে। দুই পর্বের অনুষ্ঠান শেষ দেশ ও জাতির কল্যাণ কামনা করে বিশেষ দোয়া মোনাজাত করেন আলহাজ্ব হাফেজ মাওলানা খলিলুর রহমান। পরে কৃতি শিক্ষার্থীদের মাঝে প্রাতিষ্ঠানিক পরিচয়পত্র প্রদান করা হয়।

বার্তা বাজার/জে আই