সিরাজগঞ্জের রায়গঞ্জে সমতল ভূমিতে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মাঝে বাড়ন্ত ষাড় বাছুর ও খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। রোববার (১১ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল প্রাঙ্গনে আর্থ-সামজিক ও জীবন যাত্রার মানোন্নয়নের লক্ষ্যে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় ১১২ জন সুফলভোগীদের মাঝে এ বাছুর বিতরণ করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নাহিদ হাসান খানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক ডা. আব্দুল আজিজ।

সোনাখাড়া ইউনিয়নের বন্দীহার গ্রামের সুফলভোগী ভারতী রানী বলেন, আমার অভাবের সংসারে একটি বাড়ন্ত ষাড় বাছুর পেয়ে আমি আনন্দিত। এখন এটাকে লালন পালন করে চলতে পারবো।

আরেক পশ্চিম আটঘরিয়া গ্রামের সুফলভোগী শ্রী সতীন্দ্রনাথ মাহাতো বলেন, ঢাকার মেসার্স তুষার এন্টার প্রাইজের সরবরাহ করা বাড়ন্ত ষাড় বাছুরগুলো অনেক ভালো। এ বাছুর গুলো লালন পালন করে অল্প সময়ের মধ্যে আমরা লাভবান হতে পারবো।

উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. ওয়ালী-উল-ইসলাম বলেন, বাড়ন্ত ষাড় বাছুরগুলো ঢাকা সাভারের মেসার্স তুষার এন্টার প্রাইজ সরবরাহ করেছে। প্রত্যেক বাছুরের ওজন প্রায় ৮০ কেজির উর্ধে পাওয়া গেছে। আজ ১১২টির মধ্যে ৮০টি পরিবারের মধ্যে বাছুর বিতরণ করা হলো। বাকি ৩২টি বাছুর কয়েকদিনের মধ্যেই বিতরণ করা হবে। সুফলভোগীরা এমন বাড়ন্ত বাছুর গুলো পেয়ে খুবই খুশি।

এসব বাড়ন্ত ষাড় বাছুর বিতরণ কালে প্রধান অতিথির বক্তব্যে আব্দুল আজিজ বলেন, ক্ষুদ্র নৃ-গোষ্টির আর্থ-সামজিক ও জীবন যাত্রার মানোন্নয়নে আওয়ামী লীগ সরকার এ ষাড় বাছুর বিতরণ করছে। এতে হত-দরিদ্র ক্ষুদ্র নৃ-গোষ্টিদের জীবন যাত্রার মানোন্নয়ন ভূমিকা রাখবে। এছাড়া একটি বাছুর ভালোভাবে পালন করে একাধিক গরু পালনের সক্ষমতা অর্জন করার পরামর্শ দেন তিনি।

এ সময় রায়গঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাদী আলমাজী জিন্নাহ, সহ-সভাপতি সাইদুল ইসলাম চাঁন, উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান রেজাউল করিম বাচ্চু, মহিলা ভাইস-চেয়ারম্যান নিষ্কৃতি দাস ও পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জুয়েল আকন্দ উপস্থিত ছিলেন।

বার্তা বাজার/জে আই