নারায়ণগঞ্জের ফতুল্লার কুতুবপুরের মুন্সিবাগে ভেজাল কসমেটিকস উৎপাদনকারী কারখানা অভিযান চালিয়েছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও র‍্যাব-১১- এর একটি দল৷ বুধবার (০৭ ফেব্রুয়ারি) বিকালে কুতুবপুরের উত্তর- পূর্ব মুন্সিবাগ এলাকায় পরিচালিত এই অভিযানে অনুমোদনবিহীন, ভেজাল পণ্য উৎপাদন ও বাজারজাতকরণের দায়ে ‘ডিভাইন কসমেটিক্স’কে নগদ পঞ্চাশ হাজার টাকা জরিমানা করা হয়৷ এসময় অবৈধ পন্থায় উৎপাদিত ভেজাল পণ্যসমূহ ধ্বংস করা হয়।

এসময় কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) ও নারায়ণগঞ্জ চেম্বারের প্রতিনিধি উপস্থিত ছিলেন৷

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, নারায়ণগঞ্জ শাখার সহকারী পরিচালক মো. সেলিমুজ্জামান জানান, গোপন সংবাদের ভিত্তিতে যৌথ এই অভিযান পরিচালনা করা হয়৷ স্থানীয় আব্দুল হাই মিন্টুর বাড়ির নিচতলার ফ্ল্যাট ভাড়া নিয়ে আব্দুল মতিন নামের এক ব্যক্তি ভেজাল কসমেটিকস উৎপাদনের কারখানা গড়ে তুলেছেন৷ কোনোপ্রকার নিয়মনীতির তোয়াক্কা না করে তারা বিভিন্ন ক্ষতিকারক রাসায়নিক, রঙ ও অন্যান্য উপাদানের মাধ্যমে ত্বক ফর্সাকারী ক্রিম, ফেসওয়াশ, সানস্ক্রিনসহ বিভিন্ন অবৈধ পণ্য তৈরি করে আসছিলেন ৷

সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কোনো অনুমোদন ছাড়াই অতিরিক্ত মুনাফার আশায় তারা জনস্বাস্থ্যকে ঝুঁকির মুখে ফেলে আসছে৷ এখান থেকে এসব ভেজাল পণ্য তারা বিভিন্ন দোকানপাটে সরবরাহ করে আসছিলেন। এসব পণ্য ব্যবহারে ক্যানসার থেকে শুরু করে ত্বকের বিভিন্ন জটিল ও কঠিন রোগ হওয়ার শতভাগ সম্ভাবনা থাকে। ভেজাল কসমেটিকস পণ্য উৎপাদন ও বাজারজাতকরণের দায়ে তাৎক্ষণিকভাবে কারখানাটিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। ভেজাল পণ্যের বিরুদ্ধে আমাদের অভিযান অব্যাহত থাকবে।

অভিযানে উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নারায়ণগঞ্জ কার্যালয়ের সহকারী পরিচালক মো: সেলিমুজ্জামান, র‌্যাব-১১ এর অতিরিক্ত পুলিশ সুপার কাজী সাহাবুদ্দিন আহমেদ, ক্যাব নারায়ণগঞ্জ জেলা কমিটির জয়েন্ট সেক্রেটারী বিল্লাল হোসেন রবিন ও নারায়ণগঞ্জ চেম্বারের পরিচালক সোহেল আকতার।

বার্তা বাজার/জে আই