২৮ অক্টোবরের মহাসমাবেশ ঘিরে নাশকতার অভিযোগে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের বিরুদ্ধে রাজধানীর শাহজাহানপুর, পল্টন ও রমনা থানার পৃথক তিন মামলায় জামিন মঞ্জুর করেছেন আদালত। মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সুলতান সোহাগ উদ্দিন এসব মামলায় তাকে জামিন দেন।

২০২৩ সালের ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে নাশকতার অভিযোগে মির্জা আব্বাসের বিরুদ্ধে ১১টি মামলা হয়। এর মধ্যে ৯ মামলায় জামিন পেলেন তিনি। এর আগে সোমবার একই আদালত থেকে তিনি আরও ছয় মামলায় জামিন পান।

গত বছরের ২৯ অক্টোবর রাজধানীর শাহজাহানপুর থানার এক মামলায় মির্জা আব্বাসকে গ্রেপ্তার করা হয়। তবে ওই মামলাটি ছাড়াও পল্টন, রমনা এবং রেলওয়ে থানায় তার বিরুদ্ধে আরও ১০টি মামলা রয়েছে। এসব মামলায় তার জামিন আবেদন করা হলে গত ১০ জানুয়ারি নিম্ন আদালত তা গ্রহণ করেননি।

এ জন্য ১০ মামলায় জামিন আবেদনগুলো গ্রহণ করে আইন অনুসারে নিষ্পত্তির নির্দেশনা চেয়ে রিট করেন মির্জা আব্বাস। এর মধ্যে রেলওয়ে থানার মামলাটি ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের অধীন হওয়ায় সেই আদালতে তার আইনজীবী জামিন আবেদন করার কথা জানান।

বার্তা বাজার/জে আই