বিশ্বকাপের পর পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের সঙ্গে চুক্তি নবায়ন করেনি বিসিবি। কোচিং স্টাফে নেই ব্যাটিং, স্পিন বোলিং ও ফিল্ডিং কোচ। বর্তমানে বাংলাদেশ জাতীয় দলের গুরুত্বপূর্ণ এসব কোচের পোস্টে নিয়োগ দিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) নিয়োগ বিজ্ঞপ্তিও প্রকাশ করেছে। এরপর থেকে অনেকেই এসব পদে আবেদন করাও শুরু করেছেন। কেউ কেউ যোগাযোগও করছেন।

অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড থেকে অনেকে কোচ হওয়ার জন্য আবেদনপত্র জমা দিয়েছেন। এছাড়া স্থানীয় সাবেক ক্রিকেটারাও কোচ হওয়ার জন্য আবেদন করেছেন। মার্চের শ্রীলঙ্কা সিরিজের আগে ওই সংক্ষিপ্ত তালিকা থেকে কোচ চূড়ান্ত করতে চায় বিসিবির কমিটি।

বিসিবি সূত্র জানায়, জাতীয় দলের পেস বোলিং কোচ হতে আগ্রহ প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার সাবেক গতিময় পেসার শন টেইট। তিনি আফগানিস্তান জাতীয় দলের পেস বোলিং পরামর্শক ও পাকিস্তানের পেস বোলিং কোচের দায়িত্ব পালন করেছেন। নিউজিল্যান্ড সিরিজ শরিফুল-হাসান মাহমুদদের পেস বোলিং কোচ ছিলেন ওয়েস্ট ইন্ডিজের কলিমোর। তিনি এইচপির কোচ হিসেবে বিসিবির সঙ্গে চুক্তিবদ্ধ। এখন জাতীয় দলের কোচ হওয়ার জন্য আবেদন করেছেন।

এছাড়া পেস বোলিং কোচ হিসেবে স্থানীয় মাহবুব আলি জাকি আবেদন করেছেন।

সূত্র জানায়, ব্যাটিং কোচ হওয়ার জন্য বাংলাদেশের সাবেক ক্রিকেটার তুষার ইমরান আবেদন করেছেন। এ ক্যাটাগরিতে বড় নাম বলতে হবে নিউজিল্যান্ডের কিংবদন্তি ব্যাটার রস টেইলরকে। এ বিষয়ে বিসিবির এক সূত্র ডিবিসি নিউজকে জানান, আবেদন করেছে এটা বলা যাবে না। তবে তিনি যোগাযোগ করেছেন। এখনও এ বিষয়ে কোনো কিছুই চূড়ান্ত হয় নি। এমনকি আনুষ্ঠানিকভাবে তার সঙ্গে কোনো কথা হয় নি বিসিবির।

বার্তা বাজার/জে আই