রাজধানী ঢাকার কেরাণীগঞ্জ এলাকায় অনুমোদনহীন নকল বৈদ্যুতিক তার, খাদ্যদ্রব্য, টিস্যু, কলম ও সেফটি হেলমেট উৎপাদন-মজুদ ও বিক্রি করায় বিভিন্ন প্রতিষ্ঠানকে সাড়ে ৩৪ লক্ষ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) র‌্যাব-১০ এর অপ্স অফিসার উপপরিচালক আমিনুল ইসলাম এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানান।

র‍্যাব উপ-পরিচালক বলেন, সোমবার (২৯ জানুয়ারি) সকাল থেকে মঙ্গলবার (৩০ জানুয়ারি) মধ্যরাত পর্যন্ত র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাজহারুল ইসলাম ও র‌্যাব-১০ এর সমন্বয়ে একটি আভিযানিক দল ঢাকা জেলার কেরানীগঞ্জ মডেল ও দক্ষিণ কেরানীগঞ্জ থানাধীন বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালত কার্যক্রম সম্পন্ন করে।

এ সময় বিএসটিআই’এর প্রতিনিধির উপস্থিতিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় অনুমোদনহীন নকল বৈদ্যুতিক তার, খাদ্যদ্রব্য, টিস্যু, কলম ও সেফটি হেলমেট উৎপাদন, মজুদ ও বিক্রি করার অপরাধে ১১ টি প্রতিষ্ঠান থেকে ৩৪ লাখ ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

এর মধ্যে জননী স্টেশনারী প্রোডাক্টস এন্ড বুকস্’কে নগদ- ৫ লাখ, জননী পেপার ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে নগদ ৫ লাখ, সোলেমান ফুড প্রোডাক্টসকে নগদ ৩ লাখ, মেসার্স বাশার মোরব্বা ও সেমাই ঘরকে নগদ ৫০ হাজার, লিদদিন লিমিটেডকে নগদ- ২ লাখ, মেসার্স ইজি ইন্ডাস্ট্রিজ (বিডি) লিমিটেডকে নগদ ৫ লাখ, মদিনা ফ্লাওয়ার মিলস্ কে নগদ ৪ লাখ, বিআরপি ক্যাবলসকে নগদ- ২ লাখ, দোলা ক্যাবলস্ কে নগদ ২ লাখ, এসটিএম ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে নগদ ৫ লাখ ও সুরাইয়া ইলেক্ট্রিক্যাল লিমিটেডকে নগদ ১ লাখ টাকা করে জরিমানা করা হয়।

তিনি আরও বলেন, প্রাথমিক অনুসন্ধানে জানা যায়, বেশ কিছুদিন যাবৎ এই অসাধু ব্যবসায়ীরা অনুমোদনহীন নকল বৈদ্যুতিক তার, খাদ্যদ্রব্য, টিস্যু, কলম ও সেফটি হেলমেট সরঞ্জামাদি উৎপাদন, মজুদ ও বাজারজাত করে আসছিল।

এছাড়া এ সময় নির্বাহী ম্যাজিস্ট্রেটের নির্দেশে উক্ত মোবাইল কোর্টে আনুমানিক ২ লাখ টাকা মূল্যমানের নকল বৈদ্যুতিক তার জব্দ করে ধ্বংস করা হয়।

বার্তাবাজার/এম আই