ফরিদপুরের আলফাডাঙ্গায় স্মার্ট জাতীয় পরিচয়পত্র পাচ্ছেন ৭২ হাজার ২৯৪ জন ভোটার। আগামী ৪ ফেব্রুয়ারি থেকে শুরু হবে বিতরণের আনুষ্ঠানিকতা।

সোমবার (২৯ জানুয়ারি) উপজেলা নির্বাচন কর্মকর্তা হোসনুল-অরা তীন সোফিয়া স্বাক্ষরিত স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণের কর্মপরিকল্পনা প্রকাশ করার মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন।

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, আলফাডাঙ্গা উপজেলার ছয়টি ইউনিয়ন ও পৌরসভায় ১০টি ভ্যেনুতে ১৯ দিন এই স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হবে। আগামী ৪ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে এ বিতরণ কার্যক্রম শেষ হবে ২৩ ফেব্রুয়ারি। ২০০৮ সাল থেকে ২০১৭ সালের ১ জানুয়ারি পর্যন্ত যেসকল নাগরিক ভোটার হয়েছেন তারা এই স্মার্ট জাতীয় পরিচয়পত্র গ্রহণ করতে পারবে। তবে নামে গড়মিল, ঠিকানা সমস্যা ও সদ্য ভোটারদের স্থান পরিবর্তন জনিত কারণে যাদের এই ধাপে স্মার্ট পরিচয়পত্র আসেনি তারা পরবর্তীতে নির্বাচন অফিসে যোগাযোগ করে পরিচয়পত্র সংগ্রহ করতে পারবে।

আলফাডাঙ্গা উপজেলা নির্বাচন কর্মকর্তা হোসনুল-অরা তীন সোফিয়া জানান, ‘সংশ্লিষ্ট তারিখ ও সময়ে স্ব স্ব এলাকার ভোটারগণ এসব স্মার্ট পরিচয়পত্র সংগ্রহ করবেন। কোন কারণে কেউ যথাসময়ে কার্ড নিতে না পারলে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদে বা উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করে কার্ড সংগ্রহ করতে পারবেন।’

আলফাডাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা জ্যোতিশ্বর পাল বলেন, ‘স্মার্ট জাতীয় পরিচয়পত্র বর্তমান সরকারের অনন্য একটি উদ্যোগের বাস্তবায়ন। আগামীর স্মার্ট বাংলাদেশ গড়তে সবার হাতে হাতে পৌঁছে যাচ্ছে স্মার্ট নাগরিকের স্মার্ট পরিচয়পত্র।’

বার্তাবাজার/এম আই