কুমিল্লার গোমতী নদীর মাটি খেকোদের বিরুদ্ধে অভিযানে নেমেছেন কুমিল্লা-৪ দেবীদ্বার আসনের নবনির্বাচিত সংসদ সদস্য মো. আবুল কালাম আজাদ। বৃহস্পতিবার বিকালে উপজেলার জাফরগঞ্জ ইউনিয়নের রঘুরামপুর এলাকায় উপজেলা প্রশাসন ও পুলিশকে সাথে নিয়ে এ অভিযান পরিচালনা করা হয়।

জানা যায়, দীর্ঘদিন ধরে গোমতী নদীর দেবীদ্বার উপজেলার প্রায় ৩০ টি স্পটে প্রশাসনের নির্দেশ ও স্থানীয়দের বাঁধা উপেক্ষা করে দুর্বৃত্তরা মাটি কেটে আসছিলো। এসব মাটি যাচ্ছিলো স্থানীয় ইটভাটা ও নিচু জমি ভরাটের কাজে। এতে গোমতী নদীর চরের ফসলি জমি নষ্ট হওয়ার পাশাপাশি বিপর্যস্ত হয়ে পড়ছে পরিবেশ। মাটি বহনকারী শতশত ট্রাক্টর চলাচলের কারনে সড়কগুলোর দু’পাশের অসংখ্য মানুষ ধুলাবালিজনিত শ্বাসসকষ্ট ও রোগ বালাই-এ অসুস্থ থাকেন সব সময়।

এছাড়া বর্ষা মৌসমে গোমতী নদীর দুই পাড়ের ভেড়িবাঁধ ভাঙ্গণের আশঙ্কা দেখা দেয়। বৃহস্পতিবার বিকালে নবনির্বাচিত সংসদ সদস্য মো. আবুল কালাম আজাদ স্থানীয় প্রশাসনকে সাথে নিয়ে এই মাটি খেকোদের বিরুদ্ধে অভিযানে নামেন। তবে অভিযানের খবর পেয়ে বিভিন্ন স্থানে মাটি কাটা বন্ধ করে তারা পালিয়ে যায়।

অভিযানের সময় সাথে ছিলেন দেবীদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা নিগার সুলতানা, ওসি মো.নয়ন মিয়া, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রায়হানুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ হুমায়ুন কবির, সুবিল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম সারোয়ার ভূইয়া মুকুল, ভানী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী জালাল উদ্দীনসহ পুলিশ ও দলীয় নেতাকর্মীরা।

এব্যাপারে কুমিল্লা-৪ দেবীদ্বার আসনের সংসদ সদস্য মো. আবুল কালাম আজাদ বলেন, গোমতী নদী রক্ষায় ও পরিবেশ বাঁচাতে নদীর চরে মাটি কাটা বন্ধ ঘোষণা করেছি, প্রশাসনকে সাথে নিয়ে আজ অভিযানে পরিচালনা করেছি। দিনে রাতে কেউ মাটি কাটতে চাইলে তাদের ছাড় দেওয়া হবেনা।

বার্তাবাজার/এম আই