ভারতের একটি বিমানবন্দরে অবতরণের সময় মিয়ানমারের একটি সামরিক বিমান বিধ্বস্ত হয়েছে। মঙ্গলবার (২৩ জানুয়ারি) সকালে মিজোরামের লেংপুই বিমানবন্দরে রানওয়ে থেকে বিমানটি ছিটকে পড়লে এই দুর্ঘটনা ঘটে। খবর এনডিটিভির।

দুর্ঘটনাকবলিত বিমানটির নাম শানসি ওয়াই-৮। বিদ্রোহীগোষ্ঠীর সঙ্গে তীব্র সংঘর্ষের জেরে ভারতে পালিয়ে আসা মিয়ানমারের সেনাদের দেশে ফেরত নিতে মিজোরামে এসেছিল বিমানটি।

লেংপুই বিমানবন্দরটি প্রতিকূল পরিবেশের জন্য পরিচিত। এই বন্দরে অবতরণ করতে গেলেই মঙ্গলবার রানওয়ে থেকে ছিটকে পড়ে বিমানটি। এতে বিমানের প্রধান অংশ ফুসেলেজ দুভাগে ভাগ হয়ে যায়।

মিজোরামের ডিজিপির বরাতে ভারতীয় বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, বিমানে ১৪ জন ছিলেন। দুর্ঘটনায় ছয়জন আহত হয়েছেন। বাকি আটজন নিরাপদ আছেন। আহতদের লেংপুই হাসপাতালে ভর্তি করা হয়েছে।

২০২১ সালের ফেব্রুয়ারিতে মিয়ানমারে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে দেশটির সামরিক বাহিনী। এরপর থেকেই গণতন্ত্রপন্থিদের সঙ্গে সংঘর্ষ চলছে তাদের। তবে গত অক্টোবরের শেষের দিকে তিনটি জাতিগত সংখ্যালঘু বাহিনী সমন্বিত আক্রমণ শুরু করলে বড় চ্যালেঞ্জের মুখে পড়ে জান্তা সরকার।

এমন পরিস্থিতিতে বিদ্রোহীদের তাড়া খেয়ে গত কয়েক দিনে মিজোরামে ঢুকে মিয়ানমারের অন্তত ৬০০ সেনা। তাদের মধ্যে প্রায় ২০০ সেনাকে সোমবার মিয়ানমারে ফেরত পাঠিয়েছে ভারত।

বার্তা বাজার/জে আই