ইরাকে বহুমূল্য মার্কিন ড্রোন ভূপাতিত করার দাবি করেছে ইরান। দেশটির সশস্ত্র গোষ্ঠী এটি ভূপাতিত করার দাবি করলেও মার্কিনিরা এটি বিধ্বস্ত হয়েছে বলে দাবি করেছে। শনিবার (২০ জানুয়ারি) আল আরাবিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

শুক্রবার (১৯ জানুয়ারি) মার্কিন প্রতিরক্ষা বাহিনীর এক কর্মকর্তা জানান, ইরাকের রাজধানী বাগদাদের উত্তরাঞ্চলে একটি মার্কিন ড্রোন বিধ্বস্ত হয়েছে। অন্যদিকে ইরানপন্থি সশস্ত্র গোষ্ঠীর দাবি, তারা ইরাকের ওপর দিয়ে উড্ডয়নকালে হামলার মাধ্যমে একটি বেনামী ড্রোন ভূপাতিত করেছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার মার্কিন কর্মকর্তা এএফপিকে বলেন, বালাদ ঘাঁটি এলাকায় একটি মার্কিন ড্রোন বিধ্বস্ত হয়েছে। তবে বিধ্বস্ত ড্রোনটির বিষয়ে বিস্তারিত কিছু তিনি জানাননি।

মার্কিন ওই কর্মকর্তা জানান, ইরাকের নিরাপত্তা কর্মকর্তারা ওই ড্রোনটি উদ্ধার করেছে। তবে এতে হতাহতের কোনো তথ্য পাওয়া যায়নি। দুর্ঘটনার কারণ অনুসন্ধান চলছে।

ইরানপন্থি সশস্ত্রগোষ্ঠী ইসলামিক রেসিস্টান্টস জানিয়েছে, তারা মার্কিন এমকিউ-৯ ড্রোন ভূপাতিত করেছে। এ ধরনের ড্রোন একইসাথে হামলা ও গোয়েন্দা কার্যক্রম পরিচালনা করতে পারে।

গোষ্ঠীটি এক বিবৃতিতে জানিয়েছে, মুজাহিদিনরা গতকাল একটি মার্কিন ড্রোনকে নিশানা করেছে। এটি আমেরিকার মালিকানাধীন এমকিউ-৯ ড্রোন ছিল।

যুক্তরাষ্ট্রের এ ধরনের একটি ড্রোনের দাম ৩০ মিলিয়ন বা তিন কোটি মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩০ কোটি টাকার সমান।

বার্তা বাজার/জে আই