আইলা বিধ্বস্ত মরুভূমি বনে যাওয়া সুন্দরবন সংলগ্ন শ্যামনগর উপজেলার গাবুরা ইউনিয়নে গাছ নিধনের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) শ্যামনগর বাসস্ট্যান্ডে স্বেচ্ছাসেবী সংগঠন সিডিও এবং স্থানীয় জনগোষ্ঠীর আয়োজনে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে স্থানীয় বে-সরকারি সংস্থা সিডিওর নির্বাহী পরিচালক ও উপজেলা রিপোর্টার্স ক্লাবের সভাপতি গাজী আল ইমরান এর সভাপতিত্বে ও সিডিও ইয়ুথ টিমের সদস্য হাফিজুর রহমান হাফিজ এর সঞ্চালনায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান প্রভাষক সাইদ উজ জামান সাইদ, সিডিও ইয়ুথ টিমের সদস্য রুহানি, আবু রায়হান, সাবেক ছাত্রনেতা মিডিয়া কর্মী মেহেদী মারুফ,সিএনআরএস এর উপজেলা সমন্বয়কারী স্মরণ চৌহান,সাইট অফিসার শহিদুল ইসলাম,স্বেচ্ছাসেবী ও মিডিয়া কর্মী মারুফ হোসেন মিলন,ইউপি সদস্য ফরিদা পারভীন, সেচ্ছাসেবী ইমাম হোসেন,ফেইথ ইন একশনের সমনয়কারী মিল্টন বড়ই।

সিএনআরএস এর সার্বিক সহযোগিতায় মানববন্ধনে বক্তারা বলেন, গাবুরা ইউনিয়নের ৩ নং ওয়ার্ডে ২০৯০ মিটার ওয়াপদার বেড়িবাঁধের কাজ চলমান রয়েছে। বেড়িবাঁধের কাজ করতে যেয়ে কপোতাক্ষ নদীর পাড়ে থাকা বিভিন্ন প্রজাতির প্রায় ৩ হাজারের অধিক গাছ কেটে ফেলেছে ঠিকাদারি প্রতিষ্ঠান। লক্ষ লক্ষ টাকা মূল্যের কাটা গাছ গুলো নিয়ে স্থানীয়রা জ্বালানি থেকে শুরু করে নিজেদের বিভিন্ন কাজে ব্যবহার করছেন। ঠিকাদারি প্রতিষ্ঠান ৩ হাজারের ও বেশি গাছ কাটলেও মাথাব্যথা নেই বন বিভাগসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের। এ যেন হরিলুটের বাতসা যে যেভাবে পারছে লুটে নিচ্ছে। ৩ হাজারের অধিক বিভিন্ন ধরনের গাছ গুলো এলাকাবাসী ও শ্রমিকরা প্রতিনিয়ত নিয়ে নিজেদের কাজে লাগাচ্ছে। এভাবে গাছ কর্তন হতে থাকলে মারাত্মক ভাবে হুমকির মুখে পড়বে পরিবেশ ও স্থানীয় জনগোষ্ঠী।

বক্তারা আরো বলেন, নিশ্চই অবগত আছেন আইলা পরবর্তী সময়ে লোনা পানির আগ্রাসনে দ্বীপ বেষ্টিত গাবুরা ইউনিয়ন ধু ধু মরুভূমিতে পরিণত হয়। সরকারি বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের সহযোগিতায় গাবুরা ইউনিয়নে বিভিন্ন রাস্তার পাশ, বেড়িবাধ এবং নদীর চর বনায়ন করা হলেও কিছু স্বার্থনেষী পরিবেশ বিমুখ মানুষের কারনে উক্ত বনায়ন কার্যক্রম মুখ থুবড়ে পড়তে শুরু করেছে। ইতিমধ্যে গাবুরার স্থানীয় জনগোষ্ঠী এবং বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন গাবুরার চর বনায়নের গাছ কর্তনের বিরুদ্ধে মানবন্ধন সহ বিভিন্ন ধরনের কর্মসূচী পালন করলেও সামাজিক বন বিভাগ কোন ব্যবস্থা গ্রহণ করে নি। মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী অফিসার এর মাধ্যমে জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি প্রদান করা হয়।

বার্তাবাজার/এম আই