নিজের রান্নাঘরের ভেতর খোড়া ১৩০ ফুট গভীর গর্তে পড়ে ব্রাজিলে ৭১ বছর বয়সী এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। তিনি স্বপ্নে দেখেছিলেন, রান্নাঘরের নিচে স্বর্ণ রাখা আছে। সেই স্বপ্ন দেখার পর সেখানে গর্ত খোঁড়া শুরু করেন তিনি।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্ট জানিয়েছে, জোয়াও পিমেন্তা নামের ওই বৃদ্ধ ওই গর্তে স্বর্ণের খোঁজ করছিলেন। তখন নিয়ন্ত্রণ হারিয়ে এটির ভেতর পড়ে মৃত্যু হয় তার।

তার প্রতিবেশীরা জানিয়েছেন, ওই বৃদ্ধের শক্তিশালী বিশ্বাস ছিল মাটির নিচে স্বর্ণ রাখা আছে। আর এ বিশ্বাস নিয়ে তিনি এতটাই ব্যাকুল ছিলেন যে; এক বছরেরও বেশি সময় নিয়ে ১৩০ ফুট গর্তটি খুঁড়েছিলেন তিনি।

আর্নালদো দা সিলভা নামের এক প্রতিবেশী নিউইয়র্ক টাইমসকে বলেছেন, ‘আমি তাকে ঝুঁকিপূর্ণ এ গর্ত না খুঁড়তে পরামর্শ দিয়েছিলাম। কিন্তু তার বিশ্বাস ছিল তিনি মাটি খুঁড়তে থাকলে একদিন স্বর্ণের কাছে পৌঁছে যাবেন।’

তিনি জানিয়েছেন, এ গর্ত খুঁড়তে যারা সহায়তা করতেন তাদের জোয়াও পিমেন্তা অর্থও প্রদান করতেন। গর্তের গভীরতা বাড়ার সঙ্গে সঙ্গে অর্থের পরিমাণও বাড়িয়ে দিয়েছিলেন তিনি। এমনকি কয়েকদিন আগে গর্তের ভেতর থাকা একটি পাথর সরাতে সেটির ভেতর ডাইনামাইট দিয়ে বিস্ফোরণ ঘটানোর পরিকল্পনাও করছিলেন।

তবে গত ৫ জানুয়ারি অসাবধানতাবশত তিনি সেই গর্তে পড়ে যান। যা একটি ১২ তলা বাড়ির সমান উঁচু। পরবর্তীতে ময়নাতদন্ত করে দেখা যায় গর্তে পড়ে তিনি মাথায় মারাত্মক আঘাত পান। তার দুই পা ভেঙে যায়। এছাড়া তার শরীরের অন্যান্য অংশও গুরুতর জখম হয়।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, ৭১ বছর বয়সী এ বৃদ্ধ গর্তের ওপর স্থাপিত একটি কাঠের স্তম্ভ থেকে নিচে পড়ে যান। ওই সময় তার সঙ্গে আরেকজন কাজ করছিলেন। কিন্তু তার সহকর্মী তাকে বাঁচাতে পারেননি।

বার্তা বাজার/জে আই