বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এ দেশের নাগরিকেরা শান্তিপূর্ণভাবে তাঁদের ভোটাধিকার প্রয়োগ করেছেন বলে মন্তব্য করেছে ভারতীয় নির্বাচন পর্যবেক্ষক দল। সোমবার (৮ জানুয়ারি) নয়াদিল্লিতে ভারতের নির্বাচন কমিশন থেকে দেওয়া এক প্রেস নোটে তাদের এই পর্যবেক্ষণ উঠে এসেছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে বাংলাদেশ সফর করে যাওয়া ভারতীয় এই পর্যবেক্ষক দলে ভারতের সিনিয়র ডেপুটি ইলেকশন কমিশনার ধর্মেন্দ্র শর্মার নেতৃত্বে মহাপরিচালক বি নারায়ণ ও মুখ্য সচিব মোহাম্মদ উমর ছিলেন।

প্রেস নোটে বলা হয়েছে, ‘বাংলাদেশের নির্বাচন কমিশনের প্রচেষ্টা এবং নির্বাচনী প্রক্রিয়া পরিচালনার জন্য তারা যে সুবিবেচনাপূর্ণ পরিকল্পনা করেছে, আমরা তার প্রশংসা করছি।’

তাঁরা অনেকগুলো ভোটকেন্দ্র পরিদর্শন করেছেন এবং সরাসরি ভোটদান প্রক্রিয়া দেখেছেন উল্লেখ করে ভারতীয় পর্যবেক্ষক দল বলেছে, ‘আমরা বাংলাদেশের নাগরিকদের এসব ভোটকেন্দ্রে শান্তিপূর্ণভাবে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে দেখেছি।’

বাংলাদেশের নির্বাচন কমিশনের সঙ্গে সুসম্পর্ক রয়েছে উল্লেখ করে সহযোগিতামূলক এই সম্পর্ক অব্যাহত রাখার আশাবাদ জানিয়েছেন তাঁরা।

ভারতের নির্বাচন কমিশনের যুগ্ম পরিচালক অনুজ চান্দক স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

উল্লেখ্য, ৭ জানুয়ারি বাংলাদেশে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে ২২৪টি আসনে জয় লাভ করে ক্ষমতাসীন আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থীরা। দ্বিতীয় অবস্থানে রয়েছে স্বতন্ত্র ৬২টি, জাতীয় পার্টি ১১টি ও কল্যাণ পার্টির জে. ইব্রাহিম একটি আসতে জয়ী হয়েছে।

বার্তা বাজার/জে আই