আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের দুই প্রার্থী বিপুল ভোটের ব্যবধানে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন।

রোববার (৭ জানুয়ারি) রাত ৯টায় সংশ্লিষ্ট উপজেলার সহকারী রিটার্নিং অফিসার ও নির্বাহী অফিসার স্বাক্ষরিত চিঠিতে এসব তথ্য গেছে।

সংশ্লিষ্টরা জানান, সদর ও পাঁচবিবি উপজেলা নিয়ে জয়পুরহাট-১ আসন গঠিত। এই আসনে ৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। তাদের মধ্যে নৌকা প্রতীকের প্রার্থী সামছুল আলম দুদু ৯৬ হাজার এক ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী আব্দুল আজিজ মোল্লা পেয়েছেন ৪৭ হাজার ৭৭৬ ভোট। এই আসনে ৪৮ হাজার ২২৫ ভোটের ব্যবধানের নৌকার প্রার্থী বিজয়ী হয়েছেন। আক্কেলপুর, ক্ষেতলাল ও কালাই উপজেলা নিয়ে গঠিত জয়পুরহাট-২ আসনে ৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। এর মধ্যে নৌকা প্রতীকের প্রার্থী আবু সাঈদ আল মাহমুদ স্বপন এক লাখ ৫১ হাজার ১২৮ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কাঁচি প্রতীকের স্বতন্ত্র প্রার্থী গোলাম মাহফুজ চৌধুরী পেয়েছেন ৩২ হাজার ৫৪১ ভোট। এই আসনে এক লাখ ১৮ হাজার ভোটের ব্যবধানের প্রসঙ্গত, জয়পুরহাটের দুই আসনে মোট পাঁচটি উপজেলা. ও পাঁচটি পৌরসভা রয়েছে। আর ইউনিয়ন রয়েছে ৩২টি। মোট ভোটার সংখ্যা ৭ লাখ ৭৯ হাজার ৬৯৯ জন। পুরুষ ভোটার ৩ লাখ ৮৭ হাজার ৬৩৪ জন, নারী ভোটার ৩ লাখ ৯২ হাজার ৫৮ জন ও তৃতীয় লিঙ্গের ভোটার ৭ জন।

আসন ভিত্তিক ভোটার হিসাব করলে জয়পুরহাট-১ (সদর ও পাঁচবিবি) আসনে ৪ লাখ ৪৩ হাজার ৭২৭ জন এবং জয়পুরহাট-২ (আক্কেলপুর, ক্ষেতলাল ও কালাই) আসনে ৩ লাখ ৩৫ হাজার ৯৭২ জন ভোটার রয়েছে। দুটি আসনে মোট ভোটকেন্দ্র ২৫৪টি। এর মধ্যে ঝুঁকিপূর্ণ হিসেবে ১৮৯টি কেন্দ্রের তালিকা করা হয়েছিল। কেন্দ্রগুলোতে নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের টিম, র‍্যাব, আনসার, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করেন।

এছাড়া ২০০ জন বিজিবি ও ২৮০ জন সেনাবাহিনী দুটি আসনের দায়িত্বে ছিল। প্রার্থী বিজয়ী হয়েছেন।

বার্তাবাজার/এম আই