গাজার উত্তরাঞ্চলে যোদ্ধাগোষ্ঠী হামাসের কমান্ড কাঠামো পুরোপুরি ভেঙে ফেলা হয়েছে বলে শনিবার দাবি করেছে ইসরাইলের সেনাবাহিনী। সেনা মুখপাত্র ডানিয়েল হাগারি এ কথা বলেছেন সাংবাদিকদের কাছে।

তিনি আরও বলেন, হামাসের সদস্যরা এখন বিক্ষিপ্তভাবে অপারেশন পরিচালনা করছে। তাদের কোনো কমান্ডার নেই। এখন ইসরাইলের কাজ হবে গাজা উপত্যকার মধ্য ও দক্ষিণাঞ্চলে হামাসকে নিশ্চিহ্ন করে দেয়া। তবে এতে সময় প্রয়োজন হবে বলে স্বীকার করেন তিনি। ৭ই অক্টোবর হামাস ইসরাইলে ভয়াবহ রকেট হামলা চালানোর পর তাদেরকে নিশ্চিহ্ন করে দেয়ার প্রতিশ্রুতি দেয় ইসরাইল। তার ধারাবাহিকতায় গাজায় ইতিহাসের সবচেয়ে ভয়াবহ হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল।

এতে নারী, শিশু সহ নিহত হয়েছেন কমপক্ষে ২২ হাজার ৭২২ জন। কিভাবে গাজায় হামাসের বিরুদ্ধে বাকি কার্যক্রম চালানো হবে সে বিষয়ে বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানিয়েছে ইসরাইল।

তবে হাগারি বলেছেন, তারা এই কাজটি ভিন্ন উপায়ে সম্পন্ন করতে চান। তার ভাষায়, মধ্য গাজার শরণার্থী শিবিরগুলো মানুষে গাদাগাদি। এসব শরণার্থী শিবির ‘সন্ত্রাসী’তে পূর্ণ। তিনি বলেন, দক্ষিণে খান ইউনুসে মাটির নিচে আছে বিস্তৃত টানেল নেটওয়ার্ক।

রোববার প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জিম্মিদের ফেরত আনার বিনিময়ে হামাসকে নিশ্চিহ্ন করে দেয়ার নির্দেশনা দিয়েছেন সেনাবাহিনীকে। আরও নির্দেশ দিয়েছেন ইসরাইল যাতে আর কখনো গাজা থেকে আক্রান্ত না হতে পারে। এই লক্ষ্য অর্জন না করা পর্যন্ত ইসরাইল যুদ্ধ থামাবে না বলে ঘোষণা দেন তিনি।

বার্তা বাজার/জে আই