দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সারার দেশের ন্যায় জমজমাট প্রচারণা চলছে নোয়াখালী দ্বীপ উপজেলার হাতিয়ার নিঝুমদ্বীপেও। নৌকা প্রতিকের প্রার্থী মোহাম্মদ আলীর পক্ষে প্রতিদিন দ্বীপটির ওয়ার্ডে ওয়ার্ডে চলছে পথসভা ও উঠান বৈঠক। এসব কর্মসূচীতে নারীদের উপস্থিতি ছিলো লক্ষণীয়।

রোববার (৩১ ডিসেম্বর) সকালে নিঝুমদ্বীপ ইউপি চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দিনাজ উদ্দিনের নেতৃত্বে মদিনা গ্রাম ও আদর্শ গ্রামের উঠান বৈঠক অনুষ্ঠিত হয়। এসব বৈঠকে নারীদের উপস্থিতি সবার নজর কেড়েছে।

মদিনা গ্রাম ও আদর্শগ্রামে অনুষ্ঠিত উঠান বৈঠকে আরো বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা সারোয়ার হোসেন, ইউনিয়ন যুবলীগ সভাপতি এনায়েত হোসেন, ছাত্রলীগ সভাপতি মোঃ সুমনসহ অনেকে। এসময় নিঝুমদ্বীপের বিভিন্ন ওয়ার্ড থেকে প্রায় ৫শতাধিক নারী উপস্থিত ছিলেন। নারীদের বসার জন্য কিছ চেয়ারের ব্যবস্থা করা হলেও অনেকে মাঠিতে পাতানো ত্রিপলে বসে অংশগ্রহণ করেন। যা সম্পর্ণ ব্যাতিক্রমী বলে মনে হয়েছে।

এব্যাপারে নিঝুমদ্বীপ ইউপি চেয়ারম্যান দিনাজ উদ্দিন জানান, নিঝুমদ্বীপে অধিকাংশ পুরুষ নদীতে মাছ ধরায় ও কেউ কেউ ইটভাটায় শ্রমিক হিসাবে কাজ করছেন। এজন্য নারীদের উপস্থিতি নিশ্চিত করে এই উঠান বৈঠক করা হয়েছে। এখানে নারীদের বসার জন্য ভিন্ন ভিন্ন ব্যবস্থা করা হয়েছে। আবার নারীরা তাদের সমস্যার কথা তুলে ধরেছেন। নারীদের উপস্থিতি নিশ্চিত করার জন্য সকাল বেলায় এই উঠান বৈঠক করা হয়েছে।

উল্লেখ্য, আসনটিতে নির্বাচনে প্রতিদ্বন্দ্বীতা করছেন নৌকা প্রতীক নিয়ে মোহাম্মদ আলী, লাঙ্গল প্রতীক নিয়ে জাতীয় পার্টির প্রার্থী মুশফিকুর রহমান ও ছড়ি প্রতীক নিয়ে মুক্তিজোটের প্রার্থী মোহাম্মদ মোজাম্মেল হক। আগামি ৭জানুয়ারি আসনটির ৯৬টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

বার্তাবাজার/এম আই