সময়ের দরজায় নতুন বছরের করাঘাত শুরু হয়েছে। নতুন বছর মানে নতুন স্বপ্ন আর নতুন সম্ভাবনা। প্রাপ্তি আর অপ্রাপ্তি নিয়ে বিদায়ের ঘন্টা বাজতে চলেছে ২০২৩ এর। বিদায়ী এ বছরজুড়েই নানা ঘটনায় খবরের পাতায় আলোড়ন তুলেছিল কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নাম।

সবুজে ঘেরা লালমাটির ক্যাম্পাসে ২০২৩ সালে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) দুর্নীতি বিষয়ে উপাচার্যের বক্তব্য, শাখা ছাত্রলীগের সাবেক সভাপতির কারাদণ্ড, ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ও কর্মীসভা, আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে উন্নতি, মোবাইল অ্যাপ, ৭ শিক্ষকের বেতন-ভাতা ফেরত, শিক্ষকদের ডরমিটরি ও স্পোর্টস কমপ্লেক্স উদ্বোধন, গিনেস বুকে রেকর্ড, অফিস সহায়কের চাকরি হারানো, ভাইস চ্যান্সেলর স্কলারশিপ সহ নানা ঘটনায় আলোড়ন তুলেছিল কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

দুর্নীতি বিষয়ে উপাচার্যের বক্তব্য:

চলতি বছরের জুলাই মাসে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের নবীন বরণ ও বিদায় অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈনের দুর্নীতি বিষয়ক একটি বক্তব্যকে কেন্দ্র করে দেশজুড়ে বির্তকের জড় উঠেছিল।

কুবি ছাত্রলীগের সাবেক সভাপতির কারাদণ্ড:

এবছরে অস্ত্র মামলায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) শাখা ছাত্রলীগের সাবেক সভাপতি ইলিয়াস হোসেন সবুজকে ১২ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। এ বছরের ৯ আগস্ট কুমিল্লার অতিরিক্ত জেলা ও দায়রা জজ চতুর্থ আদালতের বিচারক বেগম সেলিনা আক্তার এ রায় দেন।

ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ও কর্মীসভা:

মেয়াদোত্তীর্ণ হওয়ায় গত ৬ মার্চ কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত ঘোষণা করে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান। পরবর্তীতে সাংগঠনিক গতিশীলতা বৃদ্ধি ও নতুন কমিটি গঠনের লক্ষ্যে কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে কর্মীসভা অনুষ্ঠিত হয়।

গিনেস বুকে রেকর্ড:

গত ২১ মার্চ বিশ্ববিদ্যালয়ের ব্যাডমিন্টন কোর্টে দুটি রেকর্ড গড়ে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস বুকে নাম লিখিয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের শিক্ষার্থী ইরফান আনোয়ার তুষার।

আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে এগিয়েছে:

চলতি বছরের জুলাই মাসে স্পেনের মাদ্রিদ ভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্সের জরিপে বিশ্বব্যাপী উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৩৬৭ ধাপ এগিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

শিক্ষক ডরমিটরির ও স্পোর্টস কমপ্লেক্সের উদ্বোধন:

চলতি বছরে প্রায় ৫ কোটি ৭৬ লাখ ৫৮ হাজার টাকা ব্যয়ে নির্মিত শিক্ষক ডরমিটরির উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গত ২৭ সেপ্টেম্বর ১ কোটি টাকার স্পোর্টস কমপ্লেক্সের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন।

মোবাইল অ্যাপ চালু:

গত ২৪ আগস্ট প্রথমবারের মত ‘comilla university’ নামক একটি মোবাইল অ্যাপ চালু করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়(কুবি)। ‘ন্যানোসফট’ নামক একটি বেসরকারি কোম্পানি এই অ্যাপটি তৈরি করেছে।

৭ শিক্ষকের বেতন-ভাতা ফেরত নেওয়া:

শিক্ষা ছুটি শেষ হওয়ার পরও কর্মস্থলে যোগদান না করায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ৭ জন শিক্ষক থেকে প্রথমবারের মত শিক্ষা ছুটিতে থাকাকালীন ভোগ করা বেতন-ভাতার টাকা ফেরত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ফেরত পাওয়া অর্থের পরিমাণ ১ কোটি ৩৭ লক্ষ ৬৭ হাজার ৭০৮ টাকা।

অফিস সহায়কের চাকরি হারানো:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) চাকরি ফেলে ফ্রান্স চলে যান এস্টেট শাখার অফিস সহায়ক মনোয়ারা সাকি। বিনা ছুটিতে অনুপস্থিতির সাড়ে ৭ মাস পর ০৯ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় তাকে অপসারণের সিদ্ধান্ত নেওয়া হয়। যা ব্যাপক আলোড়নের সৃষ্টি করে।

মাইগ্রেশন করে চলে যাওয়া শিক্ষার্থীদের টাকা ফেরত:

গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষার মাধ্যমে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি হওয়ার পর গুচ্ছভুক্ত অন্য বিশ্ববিদ্যালয়ে চলে যাওয়া শিক্ষার্থীদের শতভাগ টাকা ফেরত দেওয়ার সিদ্ধান্ত নেয় কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ভাইস চ্যান্সেলর স্কলারশিপ:

অসামঞ্জস্যতার অভিযোগে ভাইস চ্যান্সেলর স্কলারশিপের তালিকা কিছুদিন স্থগিত থাকলেও গত ১৮ ডিসেম্বর কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) দ্বিতীয়বারের মত ৩৯১ জন শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব তহবিল থেকে ৮ হাজার ৫০০টাকা সমমূল্যের চেক প্রদান করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গবেষণা খাতে বাজেট বৃদ্ধি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে গবেষণা খাতে বরাদ্দ দেওয়া হয় ২ কোটি টাকা। যা গত অর্থবছরের তুলনায় ২৮ লাখ টাকা বেশী।

শেখ হাসিনা হলে ইন্টারনেট সংযোগ উদ্বোধন :

দীর্ঘ প্রতীক্ষার পর এবছর কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শেখ হাসিনা হলের আবাসিক শিক্ষার্থীদের বিনামূল্যে উন্নতমানের ইন্টারনেট সুবিধা দেওয়ার জন্য ইন্টারনেট সংযোগের কাজ উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন।

আইসিপিসিতে সাফল্য:

দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনে বরাবরের মত এবছরও সাফল্যের ধারা বজায় রেখেছে। গত ৪ নভেম্বর আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতায় (আইসিপিসি, এশিয়া) চট্টগ্রাম বিভাগে প্রথম স্থান এবং জাতীয় পর্যায়ে ১২তম স্থান অর্জন করে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের টিম ‘সিওইউ ডেয়ার টু ড্রিম এগেইন’। এ প্রতিযোগিতায় ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি (আইসিটি) বিভাগের শিক্ষার্থীদের টিম ২৭ তম স্হান অর্জন করে ‘সিওইউ আনপ্রেডিক্টেবল ৩২০৭’।

১৪৬ তম স্হান অর্জন করে ‘সিওইউ লং ডিভিশন’। ১৬০ তম স্হান অর্জন করে ‘সিওইউ নভোচারী’।

শীতকালীন ছুটি পেছানো:

জাতীয় নির্বাচনের সঙ্গে শীতকালীন ছুটিকে সমন্বয় করে ডিসেম্বরের পরিবর্তে ২ জানুয়ারি থেকে ৯ জানুযারি পর্যন্ত শীতকালীন ছুটি দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ৭৯তম একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এ শীতকালীন ছুটিকে কেন্দ্র করে শিক্ষার্থীদের মধ্যে ইতিবাচক ও নেতিবাচক প্রতিক্রিয়া দেখা গিয়েছে।

যাদেরকে হারিয়েছে কুবি:

১) হৃদরোগে আক্রান্ত হয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক শাহ একলিমুর রেজা মারা যান। গত ২০ জুলাই তিনি কুমিল্লা মুন হাসপাতালে মারা যান।

২) ‘ভাল থাকিস সবাই, এই দায়ভার কারো না, একান্তই আমার’ লিখে ফেইসবুক স্টোরি দিয়ে গলায় ফাঁস লাগিয়ে নিজ বাসায় আত্মহত্যা করেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের ১৪ তম আবর্তনের শিক্ষার্থী শাহরিয়ার অনিক।

বার্তা বাজার/জে আই