কারাগার থেকে সুসংবাদ পেলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। নির্বাচনকে সামনে রেখে এ সুসংবাদ পেয়েছেন তিনি। শুক্রবার (২৯ ডিসেম্বর) দেশটির সংবাদমাধ্যম ডনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইসলামাবাদ হাইকোর্ট শুক্রবার পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে পাকিস্তান তেহরিক ইনসাফের (পিটিআই) মিটিংয়ে অংশ গ্রহণের অনুমতি দিয়েছেন। আগামী বছরের ফেব্রুয়ারি মাসে দেশটির নির্বাচন উপলক্ষে দলের নির্বাচন সংক্রান্ত বৈঠকে অংশ নিতে পারবেন তিনি। বর্তমানে ইমরান খান আদিয়ালা কারাগারে রয়েছেন।

শুক্রবার ইসলামাবাদ হাইকোর্টের বিচারপতি মিয়াগুল হাসান আওরঙ্গজেব এ আদেশ দেন।

এর আগে তার আইনজীবীরা দলের সদস্য আসাদ কোরেইশি, জুনায়েদ আকবর খান, সিনেটর আওরঙ্গজেব খান, দোস্ত মোহাম্মদ খান, ইসতিয়াক মেহেরবানসহ অন্যদের সঙ্গে দলের নির্বাচনের কৌশল নিয়ে বৈঠকের সুযোগ চেয়ে আবেদন করেন। এরপর হাইকোর্ট এ আদেশ দেন।

এছাড়া আবেদনে আইনজীবীরা কারাগারে আদিয়ালা জেল সুপারকে তাদের সাথে আলোচনার সময় নিরাপত্তা নিশ্চিত করার জন্যও নির্দেশনা চান।

নির্বাচন কমিশনের তপশিল অনুসারে পাকিস্তানে আগামী বছরের ৮ ফেব্রুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে ইসরান খানও প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানিয়েছেন আইনজীবীরা। তবে তিনি আলোচিত তোশখানা মামলায় কারাগারে থাকায় এবং নির্বাচনে ৫ বছরের নিষেধাজ্ঞা দেওয়ায় তার অংশগ্রহণের বিষয়টি এখনো অনিশ্চিত রয়েছে।

শুক্রবার ইসলামাবাদ হাইকোর্টে এ পিটিশন তোলা হয়। এ সময় দলের আইনজীবীরা, আদিয়ালা কারাগারে সুপারেন্টেডেন্ট ও পাকিস্তানের অ্যাটর্নি জেনারেল উপস্থিত ছিলেন।

শুনানি শেষে আদালত বলেন, পিটিআইয়ের শীর্ষ নেতারা নির্বাচনের কৌশল ঠিক করতে ইমরান খানের সঙ্গে আলোচনা করতে চাইলে তা তারা করতে পারেন। আলোচনার জন্য পিটিআইয়ের প্রতিনিধি দল আদিয়ালা কারাগারে আলোচনার জন্য কারাগারে যেতে সাংবিধানিক কোনো বাধা নেই।

রায় ঘোষণার সময় বিচারপতি মিয়াগুল হাসান আওরঙ্গজেব জানান, দলের বর্তমান চেয়ারম্যান গওহর খানের নেতৃত্বে প্রতিনিধি দল বৈঠকে অংশ নিতে পারেন। তবে দলের শীর্ষ নেতারাই কেবল এ বৈঠকে অংশ নিতে পারবেন।

এর আগে আলজাজিরার এক প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পিটিআইয়ের নির্বাচনী প্রতীক ক্রিকেট ব্যাট ফিরিয়ে দিয়েছেন দেশটির একটি আদালত। ফলে আগামী নির্বাচনে দলীয় প্রতীক ব্যাট নিয়েই লড়াই করতে পারবে পিটিআই। নির্বাচনের আগমুহূর্তে আদালতের এই রায় ইমরান ও তার দলের মধ্যে কিছুটা হলেও স্বস্তি নিয়ে আসবে।

গত মঙ্গলবার উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশোয়ারের হাইকোর্ট পাকিস্তানের নির্বাচন কমিশনের গত সপ্তাহের আদেশ স্থগিত করে বলেছেন, ইমরান খানের দল পিটিআইয়ের নির্বাচনী প্রতীক ব্যবহারে কোনো বাধা নেই।

পিটিআইয়ের আইনজীবী সৈয়দ আলী জাফর বলেছেন, পিটিআইয়ের প্রতীক বাতিল করে নির্বাচন কমিশন অন্যায়ভাবে যে রায় দিয়েছিল তা স্থগিত করেছেন আদালত। একই সঙ্গে আমাদের প্রতীক পুনর্বহাল করার জন্য নির্দেশ দিয়েছেন আদালত।

এর আগে গত ২২ ডিসেম্বর সংবিধান মেনে না চলায় পিটিআইয়ের অভ্যন্তরীণ নির্বাচনকে অবৈধ ঘোষণা করে দলীয় প্রতীক বাতিল করে দেয় পাকিস্তানের নির্বাচন কমিশন। তবে পিটিআইয়ের দাবি, কারাবন্দি ইমরান খানকে নির্বাচনে দাঁড়ানো থেকে বিরত রাখতেই এই রায় দিয়েছে ইসি। ইসির এই রায়ের বিরুদ্ধে ‍আদালতের দ্বারস্থ হওয়ার কথা জানায় দলটি।

আগামী ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে সাধারণ নির্বাচনের ভোট হবে। পিটিআইয়ের অভিযোগ, তাদের একের পর এক হামলার টার্গেট বানানো হচ্ছে।

বার্তা বাজার/জে আই