নির্বাচন কমিশনের সম্মতি না পাওয়ায় এবার মাধ্যমিক পর্যায়ে বিনামূল্যের পাঠ্যবই বিতরণে কেন্দ্রীয় উৎসব হচ্ছে না। তাই আগামী ১ জানুয়ারি সারাদেশের স্কুলগুলোতে বই উৎসব উদযাপনের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর। তবে সরকারের রুটিন কাজ হিসেবে সারা দেশের মাধ্যমিক ও নিম্নমাধ্যমিক স্কুলগুলোকে বই উৎসবের আয়োজন করে শিক্ষার্থীদের হাতে বছরের প্রথম দিন নতুন পাঠ্যবই তুলে দেওয়া হবে।

বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তারা শিক্ষকদের সঙ্গে নিয়ে সরকারি-বেসরকারি স্কুলগুলোতে শিক্ষার্থীদের মধ্যে বই বিতরণ করবেন। স্কুলগুলোতে ১ জানুয়ারি পাঠ্যবই বিতরণের মাধ্যমে বই উৎসব উদযাপনের ব্যবস্থা নিতে স্কুলগুলোকে বলেছে অধিদপ্তর।

অধিদপ্তর থেকে এ নির্দেশনা দিয়ে আদেশ জারি করে তা সরকারি-বেসরকারি মাধ্যমিক, নিম্নমাধ্যমিক স্কুল এবং স্কুল অ্যান্ড কলেজগুলোর প্রধানদের পাঠিয়েছে অধিদপ্তর।

জানা গেছে, গত রোববার নির্বাচন কমিশন সরকারের রুটিন কাজ হিসেবে সারা দেশে বই উৎসব আয়োজনে সম্মতি দেয়। তবে শিক্ষা মন্ত্রণালয়ের পরিকল্পনা অনুযায়ী— কুমিল্লা সদর দক্ষিণ উপজেলায় সুয়াগঞ্জ তফাজ্জল আহাম্মদ চৌধুরী হাইস্কুল অ্যান্ড কলেজে মাধ্যমিক পর্যায়ের পাঠ্যবই বিতরণে শিক্ষার্থীদের নিয়ে কেন্দ্রীয় বই উৎসব আয়োজনের সম্মতি দেওয়া হয়নি।

নির্বাচন কমিশন সচিবালয় থেকে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো চিঠিতে বলা হয়, মাঠ পর্যায়ের বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সবাই নিজ নিজ কর্মস্থলে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীর মধ্যে যথানিয়মে বই বিতরণ করবেন। প্রধানমন্ত্রী অনুষ্ঠানিকভাবে বই বিতরণ কাজ শুরুর সম্মতি দিলে এ কার্যক্রম অব্যাহত থাকবে।

নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী বই উৎসব আয়োজনের ব্যবস্থা নিতে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে নির্দেশ নিয়ে গত সোমবার আদেশ জারি করেছিল শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

অধিদপ্তরের মাধ্যমিক শাখার সহকারী পরিচালক এস এম জিয়াউল হায়দার হেনরী স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, ১ জানুয়ারি পাঠ্যপুস্তক বিতরণের মাধ্যমে বই উৎসব উদযাপনের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হলো। গত ২৫ ডিসেম্বর তারিখে জারি করা আদেশটি সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়, নিম্নমাধ্যমিক স্কুল এবং স্কুল অ্যান্ড কলেজগুলোর অধ্যক্ষ-প্রধান শিক্ষকদের পাঠানো হয়েছে।

বার্তা বাজার/জে আই