মাদারীপুরের রাজৈরে গোয়াল ঘরে আগুন লেগে দুটি গরু পুড়ে ছাই হয়ে গেছে। মঙ্গলবার রাত ২ টার দিকে উপজেলার বদরপাশা ইউনিয়নের চরমস্তফাপুর গ্রামে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এসময় আরো একটি বাছুর গরু দগ্ধ হয়। এতে প্রায় সাড়ে ৩ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে।

ক্ষতিগ্রস্ত পরিবার ও স্থানীয়রা জানায়, অন্যের জমিতে চাষাবাদ ও গরুর দুধ বিক্রি করে চলতো কৃষক আসাদুল মাতুব্বরের সংসার। এক মেয়ে, এক ছেলে ও স্ত্রীকে নিয়ে কোনো রকম জীবনযাপন করে আসছিলেন তিনি। মঙ্গলবার গভীর রাতে হঠাৎ ঘুম ভেঙে গেলে গোয়াল ঘরে আগুন দেখতে পায় তার স্ত্রী সাগরী বেগম। এসময় স্ত্রী সাগরীর ডাক-চিৎকারে আসপাশের লোকজন ছুটে এসে আগুন নেভানোর চেষ্টা চালায়। কিন্তু ততক্ষণে আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়ায় দুইটি গাভী গরুসহ গোয়াল ঘরটি পুড়ে ছাই হয়ে যায়। এ ঘটনায় আরো একটি ষাড় বাছুর দগ্ধ হয়। এ অগ্নিকাণ্ডে নিঃস্ব হয়ে গেছে দরিদ্র কৃষক আসাদুল।

এর আগে পার্শ্ববর্তী সাবেক ইউপি মেম্বার মুছা মাতুব্বরের বাড়ির গোয়ালঘরে আগুনে পুড়ে একটি গরু মারা যায় ও দুটি ষাড় গরু দগ্ধ হয়। এ নিয়ে এলাকার দরিদ্র খামারিদের মনে আতংকের সৃষ্টি হয়েছে।

ক্ষতিগ্রস্থ কৃষক আসাদুল মাতুব্বরের স্ত্রী সাগরী বেগম জানান, রাস্তা দিয়ে দুটি লোকের হেটে যাওয়ার শব্দে ঘুম ভেঙে যায় আমার। এসময় উঠে দেখি আগুনের শো শো শব্দ, এরই মধ্যে গরুগুলো পুড়ে যায়। সামান্য আয় ও গরুর দুধ বিক্রি করে আমার দুই সন্তানের পড়ালেখাসহ সংসারটি চলতো। এখন কিভাবে সংসারটি চালাবো ভেবে কুল পাচ্ছিনা। তিন লাখ টাকা মূল্যের দুটি গাভী মারা গেছে ও ৩০ হাজার টাকা মূল্যের একটি বাছুর দগ্ধ হয়েছে। সবমিলে অন্তত সাড়ে তিন লাখ টাকার ক্ষতি হয়েছে।

এ অগ্নিকাণ্ডের ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারকে সরকারি ও ব্যাক্তিগত তহবিল থেকে সাহায্য করার প্রতিশ্রুতি দেন রাজৈর উপজেলা চেয়ারম্যান রেজাউল করিম শাহীন চৌধুরী।

রাজৈর থানার ওসি আসাদুজ্জামান হাওলাদার বলেন, সাংবাদিকদের মাধ্যমে সংবাদ পেয়ে ঘটনাস্থলে পুলিশ প্রেরণ করেছি। অভিযোগ পেলে তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

বার্তা বাজার/জে আই