দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফরিদপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী আরিফুর রহমান দোলন ‘ঈগল’ প্রতীক বরাদ্দ পেয়েছেন। সোমবার নির্বাচন কমিশন থেকে প্রতীক বরাদ্দের সঙ্গে সঙ্গে ফরিদপুর-১ আসনের বিভিন্ন এলাকায় আরিফুর রহমান দোলনের সমর্থকদের মধ্যে তুমুল উচ্ছ্বাস শুরু হয়। উল্লাসে ও মিছিলে প্রকম্পিত হয়ে ওঠে নির্বাচনী এলাকার বিভিন্ন অলিগলি।

আরিফুর রহমান দোলনের সমর্থনে রাস্তায় নেমে আসে হাজার হাজার জনতা। নির্বাচনী প্রচারণার প্রথম দিনেই তার পক্ষে ব্যাপক জনসমর্থন দেখা গেছে। সাধারণ ভোটারদের মাঝেও উৎসাহ-উদ্দীপনা সৃষ্টি হয়েছে। তারাও আরিফুর রহমান দোলনের পক্ষে আনন্দ-অনুভুতি প্রকাশ করেছে।

আসছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশের আলোচিত স্বতন্ত্র প্রার্থীদের অন্যতম ফরিদপুর-১ (আলফাডাঙ্গা, বোয়ালমারী ও মধুখালী) নিয়ে গড়ে উঠা আসনের আরিফুর রহমান দোলন। প্রতীক ঘোষণার সাথে সাথে তার সমর্থনে শহর থেকে গ্রাম পর্যন্ত মিছিলে-স্লোগানে প্রকম্পিত হয়ে ওঠে।

বিভিন্ন প্রান্ত থেকে ভেসে আসে, ‘দোলনের মার্কা ঈগল মার্কা’, ‘এবার ভোটের মার্কা ঈগল মার্কা’, ‘উন্নয়নের মার্কা ঈগল মার্কা’ ইত্যাদি স্লোগান। তার জনপ্রিয়তার বিষয়টি এখন চায়ের টেবিলে আলোচনার ঝড় তুলেছে।

নির্বাচনী এলাকার বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সঙ্গে কথা বলে জানা গেছে, আরিফুর রহমান দোলন ফরিদপুর-১ আসনে ধর্ম-বর্ণ নির্বিশেষে সব শ্রেণি-পেশার মানুষের কাছে ব্যাপক গ্রহণযোগ্য। প্রপিতামহ কাঞ্চন মুন্সীর নামে ফাউন্ডেশন গড়ে গত দুই দশক ধরে তিনি আলফাডাঙ্গা, বোয়ালমারী ও মধুখালী উপজেলার মানুষের জন্য নানা উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়ন করে আসছেন। দেশজুড়ে খ্যাত অনুসন্ধানী সাংবাদিক আরিফুর রহমান দোলন নিজের হাতে গড়া জাতীয় পর্যায়ের গণমাধ্যম ঢাকা টাইমস, ঢাকা টাইমস টোয়েন্টিফোর ডটকম ও সাপ্তাহিক এই সময়ের সম্পাদক। পাশাপাশি তিনি ব্যবসায় উদ্যোক্তা হিসেবেও সফল। একাধিক প্রতিষ্ঠান তৈরি করে তিনি হাজারো মানুষের জীবিকার সংস্থান করেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, এ আসনে নৌকা প্রতীক নিয়ে লড়ছেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক দুইবারের সংসদ সদস্য আব্দুর রহমান। এ-ই সুবাধে তিন উপজেলায় তার নিজস্ব ভোট ব্যাংক আছে। কিন্তু তার কাজে অসন্তুষ্ট আওয়ামী লীগ নেতা-কর্মীর সংখ্যাও কম নয়। তাদের ভোট নীরবে আরিফুর রহমান দোলনের বাক্সে যেতে পারে বলে জানা গেছে।

আসনটিতে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দলোনের (বিএনএম) নোঙ্গর প্রতীক নিয়ে লড়ছেন চারবারের সাবেক সংসদ সদস্য ও দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান শাহ্ মোহাম্মদ আবু জাফর। তবে একটি সময় এলাকায় তার জনপ্রিয়তা থাকলেও বিভিন্ন রাজনৈতিক দল পরিবর্তন করায় সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারেননি।

সব মিলিয়ে সাধারণ ভোটারদের দাবী, অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হলে ফরিদপুর-১ আসনে স্বতন্ত্র এমপি প্রার্থী আরিফুর রহমান দোলনের দখলে যাবে। আওয়ামী লীগসহ বিভিন্ন দলের নেতাকর্মীদের ঘরোয়া আলোচনায় ঈগল প্রতীকের জয়ের সম্ভাবনার বিষয়টি উঠে এসেছে।

আরো জানা গেছে, আরিফুর রহমান দোলন একজন হেভিওয়েট স্বতন্ত্র এমপি প্রার্থী হিসাবে সকলের মুখে মুখে। তিনি বাংলাদেশ কৃষকলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-সভাপতি ছিলেন। এছাড়া তিনি দীর্ঘদিন ধরে আওয়ামী লীগের রাজনীতির সাথে সম্পৃক্ত। তার রয়েছে নিজস্ব ভোট ব্যাংক ও শক্তিশালী কর্মী বাহিনী। এবারের নির্বাচনে তার দলমত নির্বিশেষে সকল শ্রেণি-পেশার মানুষের সমর্থনসহ থাকছে সংখ্যালঘু সম্প্রদায়ের বিশাল ভোট ব্যাংক।

এদিকে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা স্বতন্ত্র প্রার্থীর পক্ষে কেউ নির্বাচনে প্রচার কিংবা ভোট দিলেও দল তাদের বিরুদ্ধে কোনরূপ শাস্তিমূলক ব্যবস্থা নিবেন না বলে ঘোষণা দিয়েছেন। এমন ঘোষণার সাথে সাথে চলমান ভোটের জোয়ারে এ আসনের ফলাফল স্বতন্ত্র প্রার্থী আরিফুর রহমান দোলনের পক্ষে যাওয়ার সম্ভাবনাই বেশি বলে ধারণা করা হচ্ছে।

বার্তা বাজার/জে আই