উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে র‌্যাবের সাথে মিয়ানমারের সশস্ত্র সংগঠন আরসা সন্ত্রাসীদের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটেছে। ‘নাশকতা সৃষ্টির জন্য গোপন মিটিং’ করার খবরে এঅভিযানে গেলে এই গোলাগুলির ঘটনা ঘটে। এসময় ঘটনাস্থল থেকে আরসার চিহ্নিত ৪ সন্ত্রাসীকে আটক করা হয়েছে। উদ্ধার করা হয়েছে দেশি-বিদেশি অস্ত্র ও গুলিসহ কিছু বিস্ফোরক।

এতে আটককৃতরা হলেন, উখিয়ার দশ নম্বর ক্যাম্পের নজিব আহমদের ছেলে আরসার শীর্ষ সন্ত্রাসী মো. ইউনুস প্রকাশ মাস্টার ইউনুস (৩৭), চার নম্বর ক্যাম্পের আবদুল মোতালের ছেলে এবং ওই ক্যাম্পের বি ব্লকের জিন্মাদার মফিজুর রহমান প্রকাশ মুজিয়া (৩৮), এক নম্বর ক্যাম্পের হাসু মিয়ার ছেলে আরসা সদস্য এনায়েত উল্ল্যাহ (২৬), চার নম্বর ক্যাম্পের আবদুর রহমানের ছেলে আরসা সদস্য মোহাম্মদ জাবের প্রকাশ আমানুল্লাহ উল্ল্যাহ (২৭)।

ঘটনাস্থল থেকে উদ্ধার হয়েছে ১টি বিদেশী পিস্তল ম্যাগাজিন সহ, ২টি ওয়ান শুটার গান, ২টি দেশীয় তৈরী এলজি, ৪ রাউন্ড বিদেশী পিস্তলের কার্তুজ, ৫টি এলজি’র কার্তুজ, বড় ককটেল ৫টি, ছোট ককটেল ৮টি, ৪টি স্মার্টফোন এবং ২টি পকেট নোটবুক, ২টি হিসাবের খাতা, ৪৪ পৃষ্ঠাযুক্ত হিসাবের লিস্ট খাতা।

সোমবার রাত ৯ টা থেকে মধ্যরাত পর্যন্ত উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের জামতলী ১৫ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে এ ঘটনা ঘটেছে।

র‌্যাব-১৫ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এএইচ সাজ্জাদ হোসেন বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, সোমবার মধ্যরাতে উখিয়া উপজেলার জামতলী ১৫ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের জনৈক ব্যক্তির বাড়ীতে মিয়ানমারের সশস্ত্র সংগঠন আরসা’র সদস্যরা নাশকতা সৃষ্টির পরিকল্পনা নিয়ে গোপন মিটিং করার খবরে র‌্যাবের একটি দল অভিযান চালায়। এতে ঘটনাস্থলে পৌঁছে র‌্যাব সদস্যরা সন্দেহজনক বাড়ীটি ঘিরে ফেলে। উপস্থিতি টের পেয়ে দূর্বৃত্তরা অতর্কিত র‌্যাব সদস্যদের লক্ষ্য করে গুলি ছুড়তে থাকে। আত্মরক্ষার্থে র‌্যাব সদস্যরাও পাল্টা গুলি ছুড়ে। এক পর্যায়ে আরসা বেশিভাগর সন্ত্রাসীরা পালিয়ে গেলে সন্দেহজনক ঘরটি থেকে আরসা’র ৪ সদস্যকে আটক করা হয়। এসময় ঘটনাস্থল থেকে উদ্ধার অস্ত্র, গুলি সহ অন্যান্য বিস্ফোরক।

র‍্যাব-১৫ এর সিনিয়র সহকারী পরিচালক (ল’ এন্ড মিডিয়া) অতিরিক্ত পুলিশ সুপার মো. আবু সালাম চৌধুরী জানান জানান, র‌্যাব চলতি বছরের জানুয়ারি থেকে বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে আরসা’র শীর্ষ সন্ত্রাসী ও সামরিক কমান্ডার, গান গ্রুপ কমান্ডার, অর্থ সম্পাদক, আরসা প্রধান আতাউল্লাহ’র একান্ত সহকারী ও অর্থ সমন্বয়ক মোস্ট ওয়ান্টেড কিলার গ্রুপের প্রধান, ক্যাম্প কমান্ডার, ওলামা বডি ও টর্চার সেল এর প্রধান, স্লীপার সেল ও ওলামা বডির অন্যতম শীর্ষ কমান্ডার, অর্থ সমন্বয়ক, ইন্টেলিজেন্স সেলের কমান্ডারসহ সর্বমোট ৭৬ জন আরসা’র সক্রিয় সদস্যকে আটক করে মামলা দায়ের করে আদালতে সোপর্দ করেছে।

৪ জনকে থানায় সোপর্দ করা হয়েছে বলে উখিয়া থানা অফিসার ইনচার্জ শামিম হোসেন নিশ্চিত করেছেন।

বার্তা বাজার/জে আই